• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

লেবুর সঙ্গে যেসব খাবার খেলে পেটের সমস্যা বাড়ে 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

ওজন কমানোর জন্য রোজ সকালে হালকা গরম পানি আর লেবুর রস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। আবার গরমের দিনে এক গ্লাস লেবুর শরবত পান করলে মেলে প্রশান্তি। শুধু কি তাই? ডাল, ভর্তা, ভাজির সঙ্গেও একটুখানি লেবুর রস মেখে নিলে ভাত খাওয়া যায় পেট ভরে। সুস্বাদু আর উপকারি হলেও লেবু খেতে হবে বুঝে শুনে। কিছু খাবার রয়েছে যা লেবুর সঙ্গে না খাওয়াই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে। চলুন জেনে নিই বিস্তারিত- 

দুধ বা দুগ্ধজাত খাবার: টকজাতীয় কোনো ফলের সঙ্গে দুধ বা দুগ্ধজাত কোনো খাবার না খাওয়াই শ্রেয়। লেবু, কমলা, আনারস, আমলকির মতো সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে দই, দুধ ইত্যাদি খাওয়া উচিত নয়। সাইট্রাস জাতীয় ফল আর দুগ্ধজাত খাবারে থাকা প্রোটিন পেটের সমস্যার কারণ হতে পারে। অনেকের ক্ষেত্রে বদহজমও হতে পারে। 

প্রোটিন সমৃদ্ধ খাবার: শরীরে প্রোটিনের পরিমাণ কমে গেলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই সুস্থ থাকতে নিয়মিত প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। তবে লেবুর সঙ্গে প্রোটিনযুক্ত খাবার না খাওয়াই শ্রেয়। লেবুর শর্করা প্রোটিনের সঙ্গে দেহে প্রবেশ করলে হজমের গোলমাল দেখা দেয়। 

দই: দইয়ের সঙ্গে লেবু বা যেকোনো সাইট্রাস জাতীয় ফল খেলে শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। ফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। একইসঙ্গে দেখা দিতে পারে মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও। 

মিষ্টি ফল: ফল আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি। তবে লেবুর সঙ্গে মিষ্টি কোনো ফল না খাওয়াই ভালো। কেননা মিষ্টি আর টক মিলে যে কেবল স্বাদ নষ্ট করে তা নয়। এটি পেটের সমস্যারও কারণ হতে পারে। 

টমেটো: সালাদে টমেটোর সঙ্গে লেবুর রস মিশিয়ে খান অনেকেই। খেতে ভালো লাগলেও এটি শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। কেননা, এই দুই ফলেই অ্যাসিডের পরিমাণ অনেক বেশি থাকে। তাই এই দুটো উপাদান একসঙ্গে খেলে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সৃষ্টি করতে পারে।