• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

কিশোরগঞ্জে প্রবীণদের জন্য ঢাবির ৪ শিক্ষার্থীর ব্যাতিক্রমী উদ্যোগ 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

 “আনন্দে খেলবে, আনন্দে খাবে, আনন্দে হইহুল্লুর করবে, আনন্দে বাঁচবে” বৃদ্ধাশ্রমে বসবাসরত প্রবীণরা এমন প্রত্যাশা নিয়ে দেশব্যাপী বৃদ্ধাশ্রমগুলোতে বসবাসরত প্রবীণদের সেবা প্রদানে কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪ তরুন। 
“স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছো মোদের অধিকার, আমরা নবীন নিশ্চয়ই হবো গর্বিত উত্তরাধিকার”  শ্লোগান সামনে রেখে করোনাকালীন সময়ে এবং মুজিব শতবর্ষ উপলক্ষে “বঙ্গবন্ধু আনন্দ আশ্রম সেবা” নামে একটি কার্যক্রম তারা চালু করেছে।

শনিবার(১৪ নভেম্বর/২০২০) সকাল সাড়ে ১০টায় নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় অবস্থিত “নিরাপদ বৃদ্ধাশ্রম” এ বসবাসরত প্রবীণদের নিয়ে এমনিই একটি ব্যতিক্রমী সেবা কার্যক্রম করেছে। চিকিৎসা সেবা, খাদ্য সামগ্রী, উপহার ও বৃক্ষ রোপন করেছে তারা।


“বঙ্গবন্ধু আনন্দ আশ্রম সেবা” কার্যক্রমের স্বপ্নদ্রষ্টা ওই ৪ তরুণ ইউনিভার্সিটি এন্ড মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন অব কিশোরগঞ্জ এর সহযোগিতায় গতকাল শনিবার নিরাপদ বৃদ্ধাশ্রমে বসবাসরত প্রবীণদের মাঝে নিজেদের ক্ষেতের চাল, ডাল, সবজিসহ নানা রকম খাদ্য সামগ্রী উপহার দেন। একটি মেডিকেল টিম দিয়ে সকল প্রবীণদের শারীরিক চেকআপ করান। দেয়া হয় প্রয়োজনীয় ঔষুধ সামগ্রী। মেডিকেল টিমে যারা ছিলেন তারাও ছাত্র। প্রবীণদের ব্যবহারের জন্য তাদের হাতে দেয়া হয় কাপরের একটি প্যাকেট।


এছাড়া বৃদ্ধাশ্রমে প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে ঔষুধি ও ফলজ বৃক্ষ রোপনও করা হয়। পরে মুজিব শতবর্ষ উপলক্ষে “নিরাপদ বৃদ্ধাশ্রম” এর পরিচালক সাজেদুর রহমান সাজুর হাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান’র একটি বাঁধাই করা ছবি উপহার হিসেবে তুলে দেয়া হয়।


এর আগে নিরাপদ বৃদ্ধাশ্রম সংলগ্ন মাঠে “বঙ্গবন্ধু আনন্দ আশ্রম সেবা” এর আয়োজনে এ ব্যতিক্রমী সেবা কার্যক্রম উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। কিশোরীগঞ্জ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবুল কালাম বারী পাইলট।

বিশেষ অতিথি ছিলেন কিশোরীগঞ্জ থানার ওসি আব্দুল আউয়াল। বিশেষ বক্তা ছিলেন নীলফামারী সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোঃ নুরুল করিম। স্বাগত বক্তব্য রাখেন বেগম রোকেয়া কলেজের সহকারী অধ্যাপক লায়ন মোঃ আজাহারুল ইসলাম দুলাল। 


অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ কারিগরি মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ সুজাউদ্দৌলা লিপটন, কিশোরীগঞ্জ প্রেস ক্লাবের আহ্বায়ক আবু হাসান শেখ, দৈনিক ইত্তেফাকের কিশোরগঞ্জ প্রতিনিধি শামীম হোসেন বাবু, ইউনিভার্সিটি এন্ড মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন অব কিশোরগঞ্জের সদস্য রেজয়ানুল হাসান রয়েল, আশিকুর রহমান আশিক প্রমুখ। 


“বঙ্গবন্ধু আনন্দ আশ্রম সেবা” কার্যক্রমের উদ্যোক্তা হলো ঢাকা বিশ্ববিদ্যালয় এর থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অপূর্ব চক্রবর্তী, দীপম সাহা, জাদিদ ইমতিয়াজ আহমেদ ও মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অর্ক সাহা। 


দীপম সাহা জানান- গত ২৫ জুলাই গোপালগঞ্জ এর কাশিয়ানীতে অবস্থিত হাইশুর বৃদ্ধাশ্রম হতে যাত্রা শুরু হয় এ কার্যক্রমের। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন এ কার্যক্রমের উপদেষ্টা ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার)। ইতোমধ্যে দেশের ৯টি বৃদ্ধাশ্রমে এ সেবা দেয়া হয়েছে বলে এ উদ্যোক্তা জানান।