• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

করোনা আক্রান্ত ১৪ মাসের সন্তানকে নিয়ে হাসপাতালে ভর্তি বাবা 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

পরিস্থিতি সহজ নয়। অতিমারি করোনার সঙ্গে লড়াই চলছে। গত কয়েক সপ্তাহে দেশে করোনা আক্রান্তের রেখাচিত্র ঊর্ধ্বমুখী। এবার নজরে পড়ছে করোনা আক্রান্ত শিশুরা হচ্ছে। নীলফামারী শহরে চৌদ্দ মাসের এক শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। শিশুটি তার মা-বাবার সঙ্গে থাকলেও তাঁদের কারও এই ভাইরাস শনাক্ত হয়নি। 

মঙ্গলবার নীলফামারী জেনারেল হাসপাতালের সুপারিনটেনডেন্ট (তত্বাবধায়ক) ডাঃ মেজবাহুল হাসান চৌধুরীর বিষয়টি নিশ্চিত করে জানান, শিশুটিকে জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে। শিশুটির সঙ্গে তার বাবাও থাকছেন।

শহরের উকিলের মোড় মহল্লার বাসিন্দা নীলফামারী সরকারি কলেজের রাষ্টবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ নুরুল করিম। মঙ্গলবার দুপুরে মুঠোফোনে তার সঙ্গে কথা বলা হয়। তিনি জানান, সোমবার(২৮ জুন) ভোরে হঠাৎ দেখি আমার ১৪ মাসের ছেলে তাহজিব ছপপট করছে। তার শ্বাস প্রশ্বাস নিতে কষ্ট হচ্ছিল। সঙ্গে সঙ্গে তাকে নিয়ে নীলফামারী জেনারেল হাসপাতালে ছুটি আসি। চিকিৎসকরা আমার ছেলেকে অক্সিজেন দিয়ে রাখেন। দুুপুরে চিকিৎসকের পরামর্শে শিশুটির র‌্যাপিট এন্টিজেন্টে নমুনা পরীক্ষা করা হয়। সেই সঙ্গে আমি, আমার সহধর্মীনী ও আমাদের ৪ বছরের মেয়েটিরও নমুনা পরীক্ষা করাই। রির্পোটে শুধু মাত্র আমার ১৪ মাস বয়সের ছেলে তাহজিবের করোনা পজেটিভ আসে।
 
নুরুল করিম সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাসে লিখেছেন “আমার তাহজিব এর জন্য সবাই দোয়া করবেন। বাবাটা আমার করোনা পজিটিভ, আমরা হাসপাতালের কোভিড ইউনিটে আইসোলেটেড হয়ে চিকিৎসা নিচ্ছি। হে আল্লাহ পাক, জীবনে কোন ভালো কাজ করি নাই যার বিনিময়ে তোমার কাছে কিছু চাইতে পারব...আল্লাহ আমার জীবনে তুমি যে হাসিগুলো / আনন্দগুলো দিয়েছো তা কেড়ে নিও না...।”

নীলফামারী সরকারি কলেজে যোগদানের পর জেলার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে নিজেকে যুক্ত করেন অধ্যাপক মোঃ নুরুল করিম। নিজ প্রচেষ্টায় জেলার অসহায়দের দালাল ও প্রতারকদের হাত থেকে মুক্ত করতে বিনামূল্যে ২০১৯ সালে ‘ব্ল্যাড ব্যংক,নীলফামারী’ নামে একটি ফেসবুক গ্রæপ চালু করেন। সরকারি করেজের কয়েকজন শিক্ষার্থী ও জেলার অনেক যুবকদের সহযোগীতায় তার এই প্রচেষ্টা আজ স্বার্থক। 

জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) ডা. অমল রায় জানান, শিশুটির মা-বাবা ও তার বড় বোনের নমুনা পরীক্ষার প্রতিবেদন 'নেগেটিভ' এসেছে। তাই আবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য দিনাজপুরের এম আব্দুল রহিম মেডিকেল কলেজের পিসিআরে পাঠানো হয়েছে। শিশুটির বয়স কম। এটি বিবেচনায় তার সঙ্গে বাবাকেও করোনা ইউনিটে রাখা হয়েছে। বিষয়টি আমরা জরুরী ভাবে তত্বাবধান করছি। শিশুটির শ্বাস প্রশ্বাসে সমস্যা ছিল।  অক্সিজেন দেয়ার পর শিশুটি এখন বেশ সুস্থ্য আছে।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার জানা মতে এমন অনেক পরিবার আছে, যাঁদের মধ্যে মা-বাবা ও সন্তান...সকলের করোনা রিপোর্টই পজেটিভ। দশ থেকে আঠেরোর মধ্যে করোনায় আক্রান্তে সংখ্যা এ বার অনেক বেশি। আগে বার মা-বাবা আক্রান্ত হলেও দেখা গিয়েছে, সন্তানের হয়তো কিছু হয়নি। এ বার কিন্তু চিত্রটা বদলাচ্ছে। এর থেকে ধারণা করা হচ্ছে যে, কিয়দংশে এই ভাইরাস বায়ুবাহিত হতেও পারে। এ প্রসঙ্গে বলা প্রয়োজন, কোভিড-১৯-এর জন্য দায়ী সার্স-কোভ-টু ভাইরাস বায়ুবাহিত বলে একটি রিপোর্ট প্রকাশ করেছে আন্তর্জাতিক জার্নাল ল্যানসেট। সেই গবেষণা থেকে উঠে এসেছে কিছু তথ্য কোভিড আক্রান্তের ঘরের বাতাসে পাওয়া গিয়েছে ভাইরাস, কোভিড হাসপাতালের এয়ার ফিল্টারেও পাওয়া গিয়েছে এই ভাইরাস। ।

চিকিৎসকদের মতে, পরিবারের সুরক্ষায় সবচেয়ে বড় ঢাল  মাস্ক। তাই সচেতন থাকুন। দূরত্ববিধি বজায় রাখুন। যতই কষ্ট হোক, নিয়ম মেনে মাস্ক পরে চলুন। তবেই কিন্তু আগামীর পৃথিবীতে নিশ্চিন্তে শ্বাস নিতে পারবে আপনার আমার সন্তান।

নীলফামারী সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর কবির বলেন, এ পর্যন্ত জেলার ১৩ হাজার ৮৮টি নমুনার ফলাফলে এক হাজার ৮২১ জন করোনা পজেটিভ হয়। এরমধ্যে সুস্থ্য হয়েছে ১ হাজার ৬৩৫জন। মৃত্যুবরণ করে ৩৫ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ১৫১ জন। নতুন করে আজ মঙ্গলবার ১০৮টি নমুনা সংগ্রহ সহ ফলাফলের অপেক্ষায় রয়েছে ৮২৬টি নমুনা। 

তিনি আরো জানান, গত ২৪ ঘন্টায় ১১৩ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জনের করোনা পজেটিভ এসেছে। জেনারেল হাসপাতাল, উপজেলার হাসপাতালগুলোতে র‌্যাপিড এ্যান্টিজেন ও দিনাজপুর এবং রংপুর পিসিআর ল্যাবে পরীক্ষা করা ১১৩ জনের নমুনা। এদের মধ্যে ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। বর্তমানে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে ১৫১ জন। এরমধ্যে নীলফামারী সদরে ৬২, ডোমার উপজেলায় ১৬ জন, ডিমলা উপজেলায় ৯জন, জলঢাকা উপজেলায় ১৬ জন, কিশোরীগঞ্জ উপজেলায় ৬ জন, সৈয়দপুর উপজেলায় ৩০ জন এবং রংপুর করোনা ডেডিকেটেড হাসপাতাল ১২ জন চিকিৎসাধীন রয়েছে।