• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

‘দেশের প্রতিটি ইউনিয়নে ১’শ করে পুষ্টি বাগান বাস্তবায়ন করা হবে’   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২১  

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর কৃষি বøকের বক্শাপাড়ার কৃষক এনামুল হকের বসতবাড়ির আঙ্গিনায় স্থাপিত প্রদর্শনী পারিবারিক পুষ্টি বাগান পরিদর্শন করেছেন। 

গতকাল শুক্রবার(৩ সেপ্টেম্বর) তিনি উপস্থিত সাংবাদিকদের জানান, মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও পুষ্টির সমস্যা দূরীকরণে দেশব্যাপী কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ৪৩৮ কোটি টাকার এ প্রকল্পে আওতায় গোটা দেশের প্রতিটি ইউনিয়নে একশ’টি করে পাঁচ লাখের বেশি পারিবারিক পুষ্টি বাগন স্থাপন করা হবে। এতে আমাদের দেশের পতিত জমিগুলোর সর্বোত্তম ব্যবহারের পাশাপাশি মানুয়ের পুষ্টির চাহিদা পূরণ হবে। আর দেশের মানুষ পাবেন পুষ্টিকর তথা ভিটামিন জাতীয় খাবারও। সেই সঙ্গে কৃষক পরিবারগুলো নিজেদের দৈনন্দিন চাহিদা মিটিয়ে পারিবারিক পুষ্টি বাগান থেকে বাড়তি কিছু আয় করতে পারবেন। সুযোগ সৃষ্টি হবে নারীদের কর্মসংস্থানেরও। 

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদফতর চলতি ২০২০-২০২১ অর্থবছরে দেশব্যাপী অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্প বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ২৭টি পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদফতরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বিধূ ভুষন রায়, নীলফামারী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজাহারুল ইসলাম, নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবু বক্কর সিদ্দিক, রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মন্ডল, নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ আফজাল হোসেন, নীলফামারী জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ কৃষিবিদ হোমায়রা মন্ডল, কৃষি তথ্য সার্ভিস রংপুর, রিজিয়ন অফিসের খামার সম্প্রচার অফিসার ড. মো. রেজাউল ইসলাম, সৈয়দপুর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মাহ্মুদুল হাসান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা সাহা, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ  সালাহউদ্দিন, উপসহকারি কৃষি কর্মকর্তা  ডিপ্লোমা কৃষিবিদ আসাদুজ্জামান আশা ও মেরিনা আক্তারসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।