• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না: প্রধানমন্ত্রী অপপ্রচারকারীদের কনস্যুলার সেবা দেবে না কানাডার বাংলাদেশ মিশন ‘দেশের ফুটবল দলকে বিশ্বকাপের উপযোগী করতে কাজ চলছে’ ট্রেনের ধাক্কায় ইউএনও অফিসের নৈশপ্রহরীর মৃত্যু ‘পলিথিন প্রস্তুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

ডিমলায় পাটচাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২  

নীলফামারীর ডিমলা উপজেলায় পাটচাষীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ এপ্রিল) উপজেলা পরিষদ হলরুমে ‘আদর্শ পাট চাষীদের মাঝে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন’ প্রকল্পের বাস্তবায়নে “সোনালী আঁশের সোনার দেশ, পরিবেশ বান্ধব বাংলাদেশ” প্রতিপাদ্যে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রনালয় আয়োজনে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ১০ ইউনিয়নের একশ নারী-পুরুষ পাটচাষী অংশ নেয়। 
প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন। 

এতে সভাপতিত্বে করেন উপজেলা পাট উন্নয়ন কমিটির সভাপতি ও ডিমলা সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম সরকার। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাট অধিদপ্তর রংপুর বিভাগীয় সহকারী পরিচালক মোঃ সোলায়মান আলী, নীলফামারী জেলা পাট কর্মকর্তা এটিএম তইবুর রহমান, ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী, ডিমলা উপজেলা পাট উন্নয়ন উপ-সহকারী কর্মকর্তা দরিবুল্লাহ সরকার, সৈয়দপুর উপজেলা পাট উন্নয়ন সহকারী মোহিবুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায় প্রমুখ। 

কর্মশালায় সল্প খরচে গুনগত মানস¤পন্ন ভালো জাতের পাট বীজ, সার সংগ্রহ করার বিষয়ে ও দেশীয় প্রযুক্তিতে উন্নত মানের পাট চাষ সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। কর্মশালায় জানানো হয়, জমিতে উন্নত মানের পাটবীজ ব্যবহার করা হলে বিঘা প্রতি ১২ থেকে ১৬ মন সোনালী আঁশের পাট উৎপাদন করা সম্ভব। এ জন্য নীতিনির্ধারক ও সরকারের কঠোর আইন প্রয়োগে বাজারে ভালো মানের ও ভেজাল মুক্ত বীজ সরবরাহ জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাই কৃষকদের সঠিক বীজ চিহিৃত করে ক্রয় করতে হবে। 

কর্মশালার এক পর্যায়ে নারী-পুরুষ উপস্থিত চাষীদের মধ্যে উন্মুক্ত আলোচনা করা হয়।