• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নীলফামারীতে পুষ্টি সমন্বয় কমিটির মাঠ পর্যায়ে অগ্রগতি পরিদর্শন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুন ২০২২  

বর্তমান সরকারের মাঠ পর্যায়ে পুষ্টি বার্ষিক পুষ্টি কর্ম-পরিকল্পনার কাজ দ্রুত এগিয়ে চলেছে। তার ধারবাহিকায় এই প্রকল্প নীলফামারী জেলায় চলমান রয়েছে। এটি বাস্তবায়ন করছে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, ও কারিগড়ি সহায়তা প্রদান করছে কেয়ার বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। যা বাস্তবায়ন করছে ইএসডিও কর্তৃক  জয়েন্ট এ্যাকশান ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্প। এই প্রকল্প এর রয়েছে জেলা পুষ্টি সমন্বয় কমিটি।

বৃহস্পতিবার(৯ জুন) দিনব্যাপী এই কমিটির সদস্যরা নীলফামারী সদরের রামনগর ইউনিয়ন পরিষদের পুষ্টি সমন্বয় কমিটির সদস্যগণের ইউনিয়ন পরিষদের বার্ষিক পুষ্টি কর্ম-পরিকল্পনার অগ্রগতি পরিদর্শন করেছেন। মাঠ পর্যায়ের কর্মসূচী পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন নীলফামারী সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, নীলফামারী প্রেসক্লাবের সভাপতি তাহমিন হক ববী, দৈনিক নীলফামারী বার্তার সম্পাদক শীষ রহমান, সিভিল সার্জন দপ্তরের মেডিকেল অফিসার  ডাঃ শহিনা আকতার, প্রাণী সম্পদ অধিদপ্তরের কৃত্রিম প্রজনন সহকারী, জাহাঙ্গীর আলম প্রমুখ।

কাজের অগ্রগতি পরিদর্শনের সভায় সভাপতিত্ব করেন রামনগর ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান  মোঃ ওবায়দুল ইসলাম।

সভায় (২০২১-২০২২) অর্থ বছইেউনিয়ন পুষ্টি সমন্বয় কমিটির বার্ষিক পুষ্টি পরিকল্পনার অগ্রগতি তুলে ধরেন ইউনিয়নটির সচিব মোঃ জহুরুল হক। এছাড়া ও কৃষি , স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, জনস্বাস্থ্য প্রকৌশল. প্রাণী সম্পদসহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের পুষ্টি পরিকল্পনার অগ্রগতি,  কমিউনিটি পর্যায়ে টিউবয়েল স্থাপনের সামাজিক নীরিক্ষা অনুশীলন এর ধাপ গুলো এবং ইউনিয়ন পরিষদের বাজেট বিভাজন নিয়ে আলোচনা করা হয়। 

আলোচনা শেষে জেলা পুষ্টি সমন্বয় কমিটির  সদস্যবৃন্দ  সবজি বাগান, হাত ধোয়ার স্থাপনাসহ রামনগর কমিউনিটি কিনিক পরিদর্শন করেন এবং তাদের সুচিন্তিত মতামত ব্যক্ত করেন । দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্ম-পরিকল্পনা পূরণে বিভিন্ন অধিদপ্তরসমূহের কার্যক্রমসমূহ এবং জানো প্রকল্পের সম্পৃকতা বিষয় নিয়েও সভায় আলোচনা করেন।  এছাড়া উপস্থিত ছিলেন কেয়ার বাংলাদেশ ঢাকার জানো প্রকল্পের টিম লিডার নাজনীন রহমান, কেয়ার বাংলাদেশ রংপুর এর মাল্টিসেক্টোরাল গভার্নেন্স জানো প্রকল্পের ম্যানেজার গোলাম রাব্বানী। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নীলফামারীর জানো প্রকল্প’র ইএসডিও সহকারী প্রকল্প ব্যবস্থাপক মোছাঃ পোরসিয়া রহমান ।