• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

নীলফামারীতে ল্যাম্বের অবহিতকরণ সভা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুন ২০২২  

প্রসবজনিত এবং তলপেটে অস্ত্রপাচারের কারণে ফিস্টুলা রোগে আক্রান্ত হন নারীরা। এ রোগ ভালো হয় অস্ত্রপাচারের মাধ্যমে। উত্তরাঞ্চলে বিনামূল্যে সে অস্ত্রপাচারের সুবিধা রয়েছে দিনাজপুরের পাবর্তীপুরের ল্যাম্ব হাসপাতালে।

বৃহস্পতিবার(৯ জুন) দুপুরে নীলফামারী প্রেস কাবে এক অবহিতকরণ সভায় গণমাধ্যম কর্মীদের এ তথ্য জানান বেসরকারি সংস্থা ল্যাম্ব হাসপাতাল কর্তৃপক্ষ।

সভায় জাননো হয়, নারীর জনন অঙ্গের ফিস্টুলা প্রতিরোধযোগ্য। বিনা খরচে চিকিৎসা সেবা পেতে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে। সেখানকার ব্যবস্থাপত্রসহ ল্যাম্ব হাসপাতালে যোগাযোগ করা হলে বিনামূল্যে অস্ত্রপাচার করা হয়।

প্রকল্প কর্মকর্তা মাহতাব লিটন জানান, বিশ্বের প্রায় ১০ লাখ নারী ফিস্টুলা রোগে ভুগছেন। প্রতিবছর প্রায় ৫০ হাজার নারী আক্রান্ত হচ্ছেন। বাংলাদেশে এ রোগে আন্তান্তের সংখ্যা প্রায় ২০ হাজার। প্রতি বছর এ রোগে আক্রান্ত হচ্ছে প্রায় দুই হাজার। উত্তরাঞ্চলের ১১টি জেলায় ২০০৬ সাল থেকে এ পর্যন্ত এক হাজার ৫০০ রোগির চিকিৎসা প্রদান করা হয়েছে। 

সুত্রমতে, আক্রান্ত হলেও চিকিৎসা সেবা নিতে অনেক রোগী  অনিহা প্রকাশ করে বড় ধরণের ক্ষতির মুখে পড়ে। এক থেকে দুইবার অপারেশনের মাধ্যমে এই রোগ থেকে মুক্তি পাওয়া যায়। ল্যাম্ব হাসপাতালে বিশেজ্ঞ চিকিৎসক দলের মাধ্যমে রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। অবহেলা না করে রোগমুক্তিতে দ্রুত যোগাযোগ করতে হবে। চিকিৎসা শেষে রোগীদের পুণর্বাসনের ব্যবস্থা রয়েছে।’

সভায় নীলফামারী প্রেসকাবের সহসভাপতি মোস্তাফিজার রহমান সবুজের সভাপতিত্বে বক্তৃতা দেন ল্যাম্ব হাসপাতালের প্রকল্প ব্যবস্থাপক মাহতাব লিটন, উপ প্রকল্প ব্যবস্থাপক ডা. তাহমিনা সোনিয়া, সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা ডা. হাফিজ মোহাম্মদ মমিনুর রহমান, ল্যাম্বের জেলা সমন্বয়কারী মনজু আরা বেগম প্রমুখ।