• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
এইচএসসিতে: পাসের হার ৮৫.৯৫, জিপিএ-ফাইভ ১৭৬২৮২ নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী চীন: রাষ্ট্রদূত দল ও দেশের জন্য নিবেদিত ছিলেন মোছলেম উদ্দিন: প্রধানমন্ত্রী নীলফামারীতে সেচের আওতায় আসছে ১ লাখ হেক্টর জমি ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

নীলফামারীতে দুইদিন ব্যাপী তথ্যমেলা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং জনগণের তথ্য অধিকারকে সুপতিষ্ঠিত করার লক্ষে নীলফামারীতে দুই দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি সহ তথ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক), নীলফামারীর যৌথ উদ্যোগে শহিদ মিনার প্রাঙ্গণে আজ ও আগামীকাল (২৯ ও ৩০ নভেম্বর) এ মেলার অয়োজন করে।

নীলফামারী-২ আসনের মাননীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে তথ্যমেলার উদ্বোধন করেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুর রহমান (উপসচিব) সহ জেলার পদস্থ কর্মকর্তাবৃন্দ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্টল পরিদর্শন করেন এবং সকল প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সকল তথ্য স্বপ্রণোদিতভাবে প্রকাশ ও প্রচার নিশ্চিত করার আহ্বান জানান।

পরে জেলা প্রশাসন এবং সনাকের উদ্যোগে মেলা প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুর রহমান (উপসচিব) এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদ চেয়ারম্যান এড. মমতাজুল হক, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার বক্তব্য রাখেন।

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রধান অতিথি বলেন, সরকারের অন্যতম উদ্দেশ্য হচ্ছে জনগণের প্রাপ্য সেবা নিশ্চিত করা। এ লক্ষ্যে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, কেউ তথ্য প্রদান না করলে তাঁকে আইনের আওতায় আনার সুযোগ আছে।

তথ্যমেলায় চলমান আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জেলা তথ্য বাতায়ন সম্পর্কিত সনাক এর পর্যবেক্ষণ অনুযায়ী সরকারি-বেসরকারি সকল দপ্তরকে তাদের স্ব স্ব দপ্তরের ওয়েবসাইট হালনাগাদ করার আহ্বান জানান।

এরপর বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি তাদের সেবাসংক্রান্ত বিষয় উপস্থাপন করেন এবং উপস্থিত নাগরিকগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। আগামীকাল মেলা প্রাঙ্গণে ‘‘তথ্যের অবাধ প্রবাহই পারে দুর্নীতি রুখতে” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হবে। যেখানে অংশগ্রহণ করবেন নীলফামারী সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজ এর চৌকস দুটি দল।

মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৩৭টি স্টল সাধারণ মানুষকে বিনামূল্যে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করে। সনাক ও ইয়েস গ্রুপের স্টলে হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ করা শেখানো হয়। এছাড়া মেলায় তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং আগামীকাল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে।