• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
এইচএসসিতে: পাসের হার ৮৫.৯৫, জিপিএ-ফাইভ ১৭৬২৮২ নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী চীন: রাষ্ট্রদূত দল ও দেশের জন্য নিবেদিত ছিলেন মোছলেম উদ্দিন: প্রধানমন্ত্রী নীলফামারীতে সেচের আওতায় আসছে ১ লাখ হেক্টর জমি ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

নীলফামারীতে দুইদিন ব্যাপী তথ্য মেলার সমাপ্তি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

নীলফামারীতে দুইদিন ব্যাপী তথ্য মেলার সমাপ্তি                            
তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নের লক্ষে নীলফামারী জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি আয়োজিত দুইদিন ব্যাপী তথ্য মেলার সমাপ্তি হয়েছে। বুধবার(৩০ নভেম্বর) বিকালে জেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আয়োজিত মেলায় জেলা সমাজসেবা অধিদপ্তরে স্টলে তথ্য প্রদানের মাধ্যমে তিনজন প্রতিবন্ধীকে তাৎক্ষনিক সেবা ও প্রতিবন্ধী কার্ড প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে কার্ড তুলে দেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।

সেবাগ্রহিতারা হলেন সদর উপজেলার রামনগর ইউনিয়নের বাহালীপাড়ার নুর আমিনের ছেলে আরমান হোসেন উবাইত (২), পশ্চিম চাপড়া সরমজামী এলাকার ফারুক হোসেনের মেয়ে ফাউজিয়া ফারিন (৭) ও সোনারায় ইউনিয়নের দেলোয়ার হোসেনের মেয়ে লাভলী (৩২)।

সনাক সভাপতি তাহমিনুর হকের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু হেনা মোস্তফা কামাল, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক এমদাদুল হক প্রামানিক, সদর উপজেলা সমাজসেবা অফিসার ফিরোজ সরকার, নীলফামারী সরকারি কলেজের সহকারী অধ্যাপক ওয়াহেদুল হক, সনাকের সহসভাপতি ও মেলা আয়োজন কমিটির আহ্বায়ক মিজানুর রহমান লিটু।

‘‘তথ্যের অবাধ প্রবাহই পারে দুর্নীতি রুখতে” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় নীলফামারী সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজ বিতর্ক করে। এতে চাম্পিয়ন হয় নীলফামারী সরকারি কলেজ ও শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়ে বিজয়ী দলের আফিরাফি আন্নি চৌধুরী।

প্রদর্শনী স্টলে প্রথম স্থান অর্জন করে জেলা প্রাথমিক শিক্ষা অফিস, দ্বিতীয় স্থান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও তৃতীয় স্থান অর্জন করে জেলা রেজিষ্টার অফিস।

তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে কিশোরীগঞ্জে নাদিরা সুলতানা বন্যা, দ্বিতীয় স্থান অর্জন করে ডিমলার মোঃ সেবু ইসলাম ও তৃতীয় স্থান অর্জন করে কিশোরীগঞ্জের তহমিনা।

এছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম স্থান অর্জন করে আনন্দ নিকেতন মডেল স্কুলের ২য় শ্রেণির শিক্ষার্থী নাবা, দ্বিতীয় স্থান অর্জন করে নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সৈয়দা অপ্সরা জান্নাত আদ্রিতা, শিশু সুপ্ত প্রতিভা বিকাশ কেন্দ্রের নার্সারীর শিক্ষার্থী শাহী  সিনতাহা তাসনিম। খ গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী অনামিকা আজমি অর্চি, দ্বিতীয় স্থান অর্জন করে নীলসাগর ক্যাডেট একাডেমির ৩য় শ্রেণীর শিক্ষার্থী তাসফিয়া তাসনিম রিফা ও তৃতীয় স্থান অর্জন করে একই স্কুলের ৩য় শ্রেণীর শিক্ষার্থী মালিয়াত জেসমিন ইসলাম।

দুই দিন ব্যাপী মেলায় বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি তাদের সেবাসংক্রান্ত বিষয় উপস্থাপন করেন এবং উপস্থিত নাগরিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

উল্লেখ যে, ‘তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ শ্লোগানে দুইদিন ব্যাপী মেলায় সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের ৪০টি স্টল অংশগ্রহন করেছে। তথ্য অধিকার বিষয়ক চিত্রাঙ্কন, বিতর্ক প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। মেলায় আগত আগ্রহীদেরকে তথ্য অধিকার আইন ও তথ্য প্রাপ্তির আবেদন প্রক্রিয়া হাতে কলমে শেখানো হয়।