• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

চিলাহাটি-ঢাকা রুটে প্রথম ঈদ স্পেশাল ট্রেন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩  

চিলাহাটি-ঢাকা রুটে এবার প্রথম একজোড়া ঈদ স্পেশাল ট্রেন চালু হচ্ছে। আগামী ১৫ এপ্রিল থেকে এই ট্রেন চলাচলের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

এজন্য গ্রহণ করা বিশেষ সতর্কতা। যাতে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে। প্রয়োজনে স্টেশনে ও গাড়িতে চালানো হবে তল্লাশি অভিযান।  

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, ১৫ আপ ও ১৬ ডাউন ট্রেন দুটি ১৮ এপ্রিল চালু হয়ে তিনদিন অর্থাৎ ২০ তারিখ পর্যন্ত ঈদের ঘরমুখী যাত্রী পরিবহন করবে। ১১টি কোচ নিয়ে চলবে ওই বিশেষ ট্রেনটি। ওই ট্রেন বহরে রয়েছে দুটি শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কোচ। চারটি শীতাতপ নিয়ন্ত্রিত স্নিগ্ধা কোচ, শোভন চেয়ার কোচ তিনটি, গার্ডব্রেক (পরিচালক কক্ষ) ও ডাইনিং কারসহ (খাবার গাড়ি) চেয়ারকোচ একটি ও ট্রেনে বিদ্যুৎ সরবরাহের জন্য পাওয়ার কারসহ শোভন চেয়ার কোচ একটি। এসব ট্রেনে প্রতিদিন চার হাজার যাত্রী পরিবহন করা হবে। বিশেষ ট্রেন চালানোর জন্য ইতোমধ্যে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ১০০টি রেলকোচ মেরামত এবং সেই কোচগুলো রেলের পরিবহন বিভাগকে হস্তান্তর করা হয়েছে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, ঈদে সবচেয়ে নিরাপদ বাহন হিসেবে রেলকেই বেছে নেন যাত্রীরা। ফলে রেলের চাপ বেড়ে যায়। ট্রেনে অতিরিক্ত কোচ সরবরাহের জন্য তাগিদ থাকে। আমরা এবার ঈদে ১০০টি কোচ মেরামতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম। এতে সফল হয়েছি। কারখানায় মেরামত হওয়া ওইসব কোচগুলো আন্তঃনগর ট্রেনগুলোতে অতিরিক্ত কোচযুক্ত করা হবে। এছাড়াও পশ্চিমাঞ্চল রেলের জন্য দুটি স্পেশাল ট্রেন চলবে ওই কোচগুলো দিয়ে। ঢাকা-চিলাহাটি, ঢাকা-খুলনা রুটে ঈদের আগের তিনদিন ও ঈদের পরের তিনদিন বিশেষ ট্রেনগুলো চলবে।  

সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান জানান, ঈদে ঘরমুখী যাত্রীদের সেবা নিশ্চিত করতে রেল পুলিশের পক্ষ থেকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। যা কার্যকর হয়েছে সোমবার (১০ এপ্রিল) থেকে। আমরা এ সময় ট্রেনে চোরাচালান ও নাশকতাবিরোধী অভিযান পরিচালনা করবো। কোনো যাত্রী বিনা টিকিটে যাত্রা করতে পারবে না। এমনকি ট্রেনের ছাদে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে পুলিশ পাহারা বাড়ানো হয়েছে এবং সন্দেহভাজন ব্যক্তিদের তল্লাশি করা হবে।

সৈয়দপুর স্টেশন ম্যানেজার ওবায়দুল ইসলাম রতন জানান, ঈদ স্পেশাল ট্রেনের জন্য টিকিট বিক্রি শুরু হয়েছে। ওই দিন রাত ১১.৫৫ মিনিটে ঢাকার কমলাপুর থেকে সৈয়দপুর হয়ে চিলাহাটির উদ্দেশে ছেড়ে আসবে স্পেশাল ট্রেনটি। যা পরের দিন সকাল ৯.৪৫ মিনিটে চিলাহাটিতে পৌঁছাবে। এদিন দুপুর ২.৩০ মিনিটে চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে অনুরুপ ট্রেন। যা রাত ১০.৫৫ মিনিটে ঢাকা পৌঁছাবে। এছাড়াও চিলাহাটি-ঢাকা রুটে চলাচলকারী নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি পুরাতন কোচ বদলে চীন থেকে নতুন আমদানি করা আধুনিক কোচগুলো যুক্ত করা হবে। এবার দারুন স্বাচ্ছন্দ্যে ঈদ যাত্রা করতে পারবেন যাত্রীরা।