• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিএনপির নেতৃত্বের প্রতি মাঠ পর্যায়ের ক্ষোভ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২১  

মাঠ পর্যায়ের নেতাকর্মীদের সক্রিয় করে দল পুনর্গঠনের উদ্যোগের কথা অনেক আগে থেকেই বলে আসছেন বিএনপি নেতারা। কিন্তু সেই উদ্যোগে তেমন কোনো অগ্রগতি বা সাফল্য দেখছেন না মাঠ পর্যায়ের নেতাকর্মীদের অনেকে।

এদিকে পহেলা সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর বিভিন্ন অনুষ্ঠানে নেতারা হতাশা কাটিয়ে সাংগঠনিক ভিত্তি শক্তিশালী করার বিষয়ে জোর দেওয়ার কথা বলেছেন। সেই লক্ষ্যেও কার্যত কোনো পদক্ষেপ নেই দলটির। বিএনপির নেতৃত্বের এ রকম বিভিন্ন সিদ্ধান্ত দলের নেতাকর্মীদের মাঝে বার বার হতাশা সৃষ্টি করেছে।

২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়ে দলটি ব্যর্থ হয়েছিল। সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর বিএনপির কৌশল নিয়ে দলের ভেতরে অনেক প্রশ্ন ওঠে। সেই নির্বাচনের সংসদকে অবৈধ বলে অভিহিত করার পরও বিএনপি তাতে যোগ দেয়। এসব কারণে মাঠ পর্যায়ে নেতাকর্মীদের একটা বড় অংশ হতাশা থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বলেও জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির যে বৈঠকে নির্বাচিত এমপিদের শপথ না নেয়ার সিদ্ধান্ত হয়েছিল, তাতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে যোগ দিয়েছিলেন এবং পরবর্তীতে তাদের সংসদে যোগ দিতে বাধ্য করেছিলেন।

অপরদিকে দলটির চেয়ারপার্সন খালেদা জিয়া দুর্নীতির মামলায় সাজা নিয়ে আড়াই বছর ধরে জেলে ছিলেন। এখন সরকারের অনুকম্পায় জামিনে আছেন। তাকে মুক্ত করতেও বিএনপি কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি। নেতাকর্মীদের মাঝে এ নিয়েও তাদের নেতৃত্বের প্রতি ক্ষোভ রয়েছে।

সূত্র জানায়, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে নির্বাসনে রয়েছেন। দেশে জিয়া পরিবারের বাইরে দলের নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে যে সদস্যরা রয়েছেন, তারা তারেক রহমানের সঙ্গে আলোচনা করেই সব সিদ্ধান্ত নিচ্ছেন। স্থায়ী কমিটির সদস্যদের কেউ দলের ভেতরে প্রশ্ন ওঠা বা সমালোচনার ভয়ে নিজে থেকে কোনো উদ্যোগ নেন না। এছাড়া নানা ইস্যুতে স্থায়ী কমিটির সদস্যদের কোন্দল ও দ্বন্দ্বের বিষয়ও আলোচনায় আসে।

বন্দরনগরী চট্টগ্রাম থেকে বিএনপির একজন নেত্রী নাসিমা আকতার চৌধুরী বলছিলেন, নেতাকর্মীদের সক্রিয় করার জন্য দলের এখনকার নেতৃত্ব কোনো সিদ্ধান্ত দিতে পারছে না। বিএনপি যে ঘুরে দাঁড়াতে পারছে না, সেজন্য দলের ভেতরের নেতৃত্বের বিরুদ্ধে অযোগ্যতার অভিযোগ উঠছে।