• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

৪২ বছর ধরেও গঠনতন্ত্র পূর্ণাঙ্গ করতে পারেনি ছাত্রদল  

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১  

১৯৭৯ সালের ১ জানুয়ারি আত্মপ্রকাশ করেছিল বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল। একে একে ৪২ বছর পার হয়ে গেছে। তবে খসড়া গঠনতন্ত্র দিয়েই চলছে এ সংগঠনটি। 

২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর বর্তমান কমিটি নির্বাচনের আগে গঠনতন্ত্র চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়েছিল। তবে বিএনপির শীর্ষ নেতাদের ব্যর্থতা ও দলের অভ্যন্তরীণ কোন্দলসহ নানা কারণে অদ্যাবধি তা বাস্তবায়িত হয়নি।

ছাত্রদলের সাবেক সিনিয়র কয়েকজন নেতা জানান, ১৯৯৭-৯৮ সালের কমিটির সময় খসড়া গঠনতন্ত্র প্রণয়ন করা হয়। কমিটি গঠনের ক্ষেত্রে বিএনপির শীর্ষ পর্যায়ের সিদ্ধান্ত বাস্তবায়ন হওয়ায় সাংগঠনিক গঠনতন্ত্রের স্থায়ী রূপ দেওয়া হয়নি। বিএনপির শীর্ষ মহল থেকেও কোনো চাপ ছিল না, আবার যারা দায়িত্বে এসেছেন- তাদের কাছেও বিষয়টি উপেক্ষিত থেকেছে।  

এছাড়া খসড়া গঠনতন্ত্রে কোন কমিটি কত সদস্যের হবে, মেয়াদ কেমন হবে ইত্যাদি বিষয়গুলো ছিল। তবে তা কখনো অনুসরণ করা হয়নি বলেও অভিযোগ করেছেন সংগঠনের উচ্চপর্যায়ের একজন সাবেক দায়িত্বশীল নেতা।

ছাত্রদলের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা একাধিক নেতা জানান, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর কাউন্সিলের আগেই গঠনতন্ত্র চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়। বর্তমান সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়ে একটি টিম এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কমিটি গঠনের পর ২০২০ সাল থেকে করোনাভাইরাস সংক্রমণ ও দলের অভ্যন্তরীণ কোন্দলে পূর্ণাঙ্গ কমিটি গঠন পিছিয়ে যায়। ফলে এখন পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।