• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মাসেতুর উদ্বোধন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন- প্রধানমন্ত্রী কিছুক্ষণ পরই স্বপ্ন ছোঁয়ার মাহেন্দ্রক্ষণ ঢাক-ঢোল পিটিয়ে সভাস্থলে আসছেন মানুষ পদ্মাসেতু মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে: রাষ্ট্রপতি পদ্মাসেতু নির্মাণে সেনাবাহিনী পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশকে ভারতের অভিনন্দন

আদর্শ ও বিশ্বাস সংকটে বিএনপি    

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২২  

অদূরদর্শিতা, পরিকল্পনার অভাব ও দ্বিমুখী লাভের রাজনীতির কারণে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের চাপের মুখে পড়েছে বিএনপি। একইসঙ্গে আদর্শ ও বিশ্বাস সংকটে রয়েছে দলটি।

ভারসাম্যের রাজনীতি করতে গিয়ে রীতিমতো বিপাকে পড়েছে দলটি। বিএনপির পাপের ভাগীদার হতে যাওয়া দলগুলো অচিরেই রাজনীতিতে ব্রাত্য হয়ে পড়বে বলে মনে করেন অনেকে। এ কারণে বিগত তিন বছরে বিএনপি জোটের কয়েকটি দল জোট ছড়েছে এবং একইসঙ্গে বেরিয়ে গেছেন অসংখ্য সিনিয়র নেতা। জোট ছাড়ার তালিকায় রয়েছে ডা. ইরানের লেবার পার্টি। পরিস্থিতি বিবেচনা করে যেকোনো দিন জোট ছাড়তে পারে এলডিপি।

দলটির ছত্রভঙ্গ অবস্থা প্রমাণ করছে যে, রাজনীতির কক্ষপথ হারিয়েছে বিএনপি। 

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা বলেন, আদর্শ ও বিশ্বাসের সংকটের কারণেই বিএনপি নেতৃত্বাধীন জোট দুটি ভাঙনের মুখে পড়েছে।

তিনি বলেন, আন্দোলনের প্রেক্ষাপট রচনা করতে ব্যর্থ বিএনপির কারণে ক্ষমতাসীন রাজনৈতিক দল আরো বেশি সংগঠিত ও শক্তিশালী হয়ে উঠবে। নেতৃত্ব দেওয়ার বদলে বিএনপি দুটি জোটের মালিকানা নবায়ন করতে ব্যস্ত রয়েছে। এর ফলে বিরোধী রাজনীতি দিনদিন জনপ্রিয়তা হারাচ্ছে।

তিনি আরো বলেন, রাজনীতিতে আদর্শ ও উদ্দেশ্য থাকতে হবে। মিথ্যাচারের রাজনীতির কারণে বিএনপি জোটে ভাঙন শুরু হয়েছে। অচিরেই বিএনপিতেও ভাঙন শুরু হবে। কারণ আদর্শহীন দল টিকে থাকতে পারে না। বিএনপি প্রকৃতপক্ষে আদর্শহীন একটি দল।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, ভুল রাজনীতি আগামী দিনগুলোতে বিএনপিকে ক্ষুদ্র সংগঠনে পরিণত করবে। বিএনপি গভীর সংকটের মুখে পড়েছে। ফলে বিএনপির ভাঙন অনিবার্য। তাদের রাজনীতি শুধু ক্ষমতা গ্রহণের মধ্যে সীমাবদ্ধ। রাজনীতির আদর্শ ধারণ করতে ব্যর্থ হয়েছে বিএনপি।