• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মাসেতুর উদ্বোধন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন- প্রধানমন্ত্রী কিছুক্ষণ পরই স্বপ্ন ছোঁয়ার মাহেন্দ্রক্ষণ ঢাক-ঢোল পিটিয়ে সভাস্থলে আসছেন মানুষ পদ্মাসেতু মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে: রাষ্ট্রপতি পদ্মাসেতু নির্মাণে সেনাবাহিনী পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশকে ভারতের অভিনন্দন

ক্ষমতায় যেতে উন্মত্ত হলেও নির্বাচনে অনীহা বিএনপির

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মে ২০২২  

দীর্ঘদিন রাষ্ট্র ক্ষমতার বাইরে থাকা বিএনপি ক্ষমতায় যেতে উন্মত্ত হলেও দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নিতে অনীহা প্রকাশ করছে দলটি। এর ফলে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে তাহলে কিভাবে রাষ্ট্র ক্ষমতায় যেতে চায় বিএনপি?

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিএনপি রাষ্ট্র ক্ষমতায় যেতে চায় অথচ নির্বাচনে আগ্রহী নয়, যা দেশের বিদ্যমান সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। গণতন্ত্র ও নির্বাচন সংবিধানের অবিচ্ছেদ অংশ। দু’টিকে আলাদাভাবে ভাববার বা আলাদা করার কোনো অবকাশ নেই। অথচ বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল বিষয় দুটিকে আলাদা করার অপপ্রয়াস চালাচ্ছে।

সূত্র আরো জানায়, বিএনপির নেতারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলছেন অথচ বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে যেতে অনাগ্রহ দেখাচ্ছেন। বিরোধিতা করছেন ইভিএমের। যদিও এ ব্যাপারে নির্বাচন কমিশন এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল। গণতন্ত্র উদ্ধারের জন্য বিএনপি নির্বাচন কমিশনের পুনর্গঠনের কথা বলছে, তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনার কথা বলছে, যা দেশের বিদ্যমান সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, কোনো গণতান্ত্রিক দেশে রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার একমাত্র এবং সর্বোৎকৃষ্ট পন্থা হলো নির্বাচন। একটি গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশর রাষ্ট্র ক্ষমতার পালাবদল হয় নির্বাচনের মাধ্যমে। দেশের আইন অনুযায়ী নির্বাচন কমিশন নির্বাচন আয়োজন করে থাকে। সামনে আসছে জাতীয় সংসদ নির্বাচন। গণতান্ত্রিক দেশে নির্বাচনকে এড়িয়ে কখনো রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই। তাই অন্য কোনো উপায়ে নয়, ক্ষমতায় যেতে হলে বিএনপির উচিত আগামী নির্বাচনের জন্য চূড়ান্তভাবে প্রস্তুতি নেয়া।