• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

রাজনীতিতে বেপরোয়া বিএনপি  

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুন ২০২২  

দেশে যখন একটি স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে, সারাদেশের মানুষ যখন পদ্মাসেতুর উদ্বোধন নিয়ে অধীর আগ্রহে বসে আছে- ঠিক এমন সময় পদ্মাসেতু নিয়ে অপপ্রচারে তৎপর বিএনপি। পরিস্থিতি অস্থিতিশীল করতে ছাত্রদলকে লেলিয়ে দিয়েছে তারা। রাজনীতির মাঠে এখন বেপরোয়া বিএনপি।

সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রদলের মিছিলে স্বাধীনতাবিরোধী স্লোগান দেওয়া বিএনপির ষড়যন্ত্রের আলামত। এরপর ৩০ মে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির এক সমাবেশে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছেন দলটির নেতাকর্মীরা।

এরই ধারাবাহিকতায় শনিবার (৪ জুন) বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আবার ছাত্রদলের দেওয়া স্লোগান সামনে আনেন। চলমান আন্দোলনের কথা উল্লেখ করে তিনি বলেন, বিএনপি বিনা যুদ্ধে জয়লাভ করবে। এ বক্তব্যের মধ্য দিয়ে তিনি পঁচাত্তরের পুনরাবৃত্তির হুমকি দিয়েছেন।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, বিএনপি এবং এর অঙ্গ-সংগঠন ছাত্রদলের নেতাকর্মীরা সম্প্রতি যে ধরনের স্লোগান আর বক্তব্য দিয়েছেন তা রীতিমতো হুমকি। তারা যে আরেকটি পঁচাত্তরের পুনরাবৃত্তি চান তা তাদের বক্তব্যে স্পষ্ট। তাদের এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারের পরিপন্থী বলেও মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, কোনো স্লোগান সেই দলের বা সংগঠনের চিন্তাধারার বহিঃপ্রকাশ ঘটায়। ছাত্রদলের এ ধরনের স্লোগান অবশ্যই উদ্দেশ্যপ্রণোদিত। রাজনীতিতে আন্দোলন ছাড়া কোনো দাবি আদায় করার ঘটনা শুধু দেশে নয় বিশ্বের রাজনীতিতেও বিরল। বাঙালি জাতির গৌরবময় ইতিহাস অর্জিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে। এমন বিবেচনা থেকে গয়েশ্বর চন্দ্র যখন বিনা যুদ্ধে জয়লাভ করতে চান তখন তিনি আরেকটি পঁচাত্তরের ঘটনাকেই ইঙ্গিত দিয়েছেন। এমন ঘটনা ঘটার জন্য কোনো যুদ্ধ করতে হবে না, প্রয়োজন শুধু একটা ষড়যন্ত্রের পরিকল্পনা। বিএনপি এমন ষড়যন্ত্র করছে বলেই প্রতীয়মান হচ্ছে। তবে আর যাই করুক বিএনপি তাদের পরিকল্পনা কখনো বাস্তবায়ন করতে পারবে না। কারণ, তাদের সঙ্গে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। উল্টো বিএনপি দেশবিরোধী কোনো কর্মকাণ্ড করে থাকলে জনগণ তার দাঁতভাঙা জবাব দেবে।