• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

কূটনৈতিক সহায়তা পেতে সুশীলদের ব্যবহার করছে বিএনপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ আগস্ট ২০২২  

কূটনৈতিক সহায়তা পেতে সুশীলদের ব্যবহার করছে বিএনপি              
সুশীল সমাজের একটি অংশের সঙ্গে কূটনীতিকদের নিয়মিত যোগাযোগের কথা সবাই জানে। কিন্তু সাম্প্রতিক সময়ে সুশীল সমাজের একটি অংশ, বিএনপির কিছু নেতা ও পশ্চিমা কয়েকজন কূটনীতিকের নিয়মিত বৈঠকে খবর পাওয়া যাচ্ছে। সরকারকে চাপে ফেলতে এবং রাজনৈতিক স্বার্থ হাসিলের লক্ষ্যে এ বৈঠক হচ্ছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। 

সাম্প্রতিক সময়ে এক-এগারোর কুশীলবদের একটি বড় অংশ দেশের অর্থনৈতিক সংকট, বিদ্যুৎ সংকট ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ- ইত্যাদি বিষয় নিয়ে সরকারের সমালোচনায় মুখর। জনগণকে অস্থির করে তোলার জন্য এবং জনগণের মধ্যে সরকারবিরোধী মনোভাব জাগাতেই সুশীল সমাজ গণমাধ্যমে এ ধরনের প্রোপাগান্ডা করছে বলে মনে করা হচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধি পশ্চিমা কূটনীতিকদের সঙ্গে বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, ব্রিটেনের প্রতিনিধির সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন। তারা দেশের অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে নানারকম খোঁজ-খবর দিচ্ছেন। সরকারের সমস্যাগুলো নিয়ে মন্তব্য করছেন। একইভাবে সাম্প্রতিক সময়ে বিএনপির কয়েকজনকেও সুশীলদের সঙ্গেও নতুন করে যোগাযোগ করতে দেখা গেছে।

সম্প্রতি একটি দূতাবাসে সুশীল সমাজের অন্তত চারজন প্রতিনিধি, বিএনপির কয়েকজন নেতা এবং পশ্চিমা দেশের কূটনীতিকদের বৈঠকের খবর পাওয়া গেছে। এসব বৈঠকে বর্তমান বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বিশদ আলোচনা হয়েছে বলেও একাধিক সূত্র উল্লেখ করেছে।

আরো লক্ষ্য করা গেছে, সুশীল সমাজ যে বক্তব্যগুলো দিচ্ছেন; সেই বক্তব্যগুলো বিএনপি নেতারা পরবর্তীতে রাজনৈতিক বক্তব্যের আকারে জনগণের কাছে উপস্থাপন করছেন। সুশীলরা বৈদেশিক মুদ্রার রিজার্ভ, লোডশেডিং এবং বিদ্যুৎ ক্ষেত্র নিয়ে যেসব কথাবার্তা বলছেন, ঠিক একই কথাবার্তা বলছেন বিএনপি নেতারা।

সূত্র বলছে, সুশীল সমাজের কয়েকজন নেতা বিএনপিকে কী বলতে হবে, সে সম্পর্কে নিয়মিত তথ্য দিচ্ছেন। অনেকে কাগজে লিখেও কী বলতে হবে না হবে ইত্যাদি দিচ্ছেন। 

সূত্র আরো জানায়, নির্বাচনের আগে সরকারকে ব্যর্থ প্রমাণের জন্য সুশীল সমাজ ও বিএনপি এক হয়ে মাঠে নেমেছে। তবে এই প্রক্রিয়ায় পশ্চিমা দেশগুলোর ভূমিকা কী, এখনো তা স্পষ্ট নয়। অনেকেই মনে করছেন, এক-এগারোর সময় যেমন সুশীল সমাজ রাজনৈতিক বিরোধ লাগিয়ে একটি সংকট সৃষ্টির চেষ্টা করছিলেন, এখনো তারা সেই প্রক্রিয়াতেই হাঁটছেন।