• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

নতুন জোট নিয়ে বিএনপির ঘরে-বাইরে কোন্দল

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ আগস্ট ২০২২  

নতুন জোট নিয়ে বিএনপির ঘরে-বাইরে কোন্দল                        
সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন একটি রাজনৈতিক জোট গঠনে আগ্রহী বিএনপি। এ লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করেছেন দলটির নেতারা। তবে এই জোট গঠনে নেতৃত্ব নিয়ে এরই মধ্যে বিএনপির ঘরে-বাইরে কোন্দল দেখা দিয়েছে।

সূত্রে জানা গেছে, গণঅধিকার পরিষদ ও গণফোরামসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের মাধ্যমে বিএনপি একটি নতুন জোট করতে চায়। এখন পর্যন্ত ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে দলটি। কিন্তু জোট গঠনে নেতৃত্ব নিয়ে বিপত্তি দেখে দিয়েছে। 

বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, জোট গঠনের পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছেন লন্ডনে পলাতক দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি যেসব রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছে, তাদের মধ্যে অন্তত তিনটি রাজনৈতিক দল তারেকের নেতৃত্বের ব্যাপারে আপত্তি জানিয়েছে। ফলে ২২ দলীয় নতুন জোট গঠন এখন অনেকটা সংশয়ের মুখে। এছাড়া বিএনপির অভ্যন্তরেও এখন জোট গঠনের ব্যাপারে ভিন্ন মত রয়েছে। 

বিএনপি যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছে, তাদের মধ্যে অন্যতম অলি আহমেদের দল এলডিপি। বিএনপির সঙ্গে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করতে সম্মত হয়েছে এলডিপি। কিন্তু অলি আহমেদ সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, জোট গঠন হলে এর শীর্ষ নেতা তাকেই করতে হবে। এর ব্যাখ্যা হিসেবে এলডিপির পক্ষ থেকে বলা হয়েছে, কর্নেল অলি আহমেদ এখন বিএনপির যেকোনো নেতার চেয়ে সিনিয়র। তিনি বিএনপির প্রতিষ্ঠাতা নেতাও ছিলেন। কাজেই এই জোটের নেতৃত্ব তার কাছে থাকা উচিত। 

অন্যদিকে এই বৈঠকে মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের দল কল্যাণ পার্টি থেকেও তারেকের নেতৃত্ব নিয়ে আপত্তি জানানো হয়েছে। 

ইবরাহিম জানান, আন্দোলনে যিনি নেতৃত্ব দেবেন তাকে সশরীরে উপস্থিত থাকতে হবে। তারেক যেহেতু বর্তমানে দেশে নেই এবং অদূর ভবিষ্যতেও তার দেশে আসার সম্ভাবনা নেই, তাই এই জোটে তারেক রহমানের থাকা উচিত নয়।