• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না: প্রধানমন্ত্রী অপপ্রচারকারীদের কনস্যুলার সেবা দেবে না কানাডার বাংলাদেশ মিশন ‘দেশের ফুটবল দলকে বিশ্বকাপের উপযোগী করতে কাজ চলছে’ ট্রেনের ধাক্কায় ইউএনও অফিসের নৈশপ্রহরীর মৃত্যু ‘পলিথিন প্রস্তুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

মৃতপ্রায় বিএনপি নানা সংকটে জর্জরিত 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২  

মৃতপ্রায় বিএনপি নানা সংকটে জর্জরিত                                
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের একচ্ছত্র আধিপত্য, তার সঙ্গে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর চলছে দ্বন্দ্ব। এছাড়া রাজপথের আন্দোলনের নামে উঠান বৈঠকের আয়োজন, নেতাকর্মীদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, সিনিয়র নেতারা ছন্নছাড়া- সব মিলিয়ে মৃতপ্রায় এ বিএনপি নানা সংকটে জর্জরিত।

এদিকে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিএনপির অঙ্গ সংগঠন থেকে যে অনুদানের টাকা আসে, সেই টাকার ভাগ নিয়ে বিএনপির অভ্যন্তরে গণ্ডগোলের সৃষ্টি হয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি অলৌকিকভাবেই টিকে আছে। বর্তমানে বিএনপি এতিম, অসহায় ও সহায়-সম্বলহীন। নেতারা প্রতিনিয়ত বিএনপিকে বিক্রি করছেন বেঁচে থাকার জন্য। দলের নেতৃত্ব কার হাতে, কেউ জানে না সঠিকভাবে। 

বিএনপির নয়াপল্টন সূত্রে জানা গেছে, যুবদলে একাধিক কমিটি দেওয়ার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া, তৃণমূল বিএনপি থেকে তোলা চাঁদার টাকায় দুর্নীতি, তৃতীয় জোট তৈরি করার নামে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে লন্ডন থেকে ফোন করে মির্জা ফখরুল, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আব্দুল আউয়াল মিন্টুসহ একাধিক সিনিয়র নেতাকে বকাঝকা করেছেন তারেক রহমান। তার অনুপস্থিতিতে দলে অর্থ লোপাটের অভিযোগে এসব নেতাদের নানাভাবে তিরস্কার করেছেন তিনি। চূড়ান্ত বোঝাপড়ার জন্য অভিযুক্ত নেতাদের লন্ডনেও ডেকেছেন তারেক রহমান।

উল্লেখ্য, মির্জা ফখরুলসহ একাধিক নেতা লন্ডনে যাবেন বলে গুঞ্জন উঠলেও দায়িত্বভার কাউকে হস্তান্তর করা হয়নি। অন্যের টাকায় মির্জা ফখরুলরা বিদেশ ভ্রমণের পাশাপাশি বিলাসিতা ও কেনাকাটা করবেন- এমনটাই দলের নেতাকর্মীরা মনে করেন। 

এদিকে বিএনপির অনেকের মতে, রিজভী আহমেদের মতো উপেক্ষিত নেতারা কার্যালয়ে বসে শুধু অপেক্ষার দিন গুনেন। রিজভীর মতে, বিএনপি কারো দয়ায় চলছে। নিজে চলার শক্তি হারিয়ে ফেলেছে বিএনপি। এই দলটিকে দিশাহীন ও নেতৃত্বহীন করার পেছনে তারেক রহমান ও মির্জা ফখরুলই দায়ী।