• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না: প্রধানমন্ত্রী অপপ্রচারকারীদের কনস্যুলার সেবা দেবে না কানাডার বাংলাদেশ মিশন ‘দেশের ফুটবল দলকে বিশ্বকাপের উপযোগী করতে কাজ চলছে’ ট্রেনের ধাক্কায় ইউএনও অফিসের নৈশপ্রহরীর মৃত্যু ‘পলিথিন প্রস্তুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

আন্দোলন নিয়ে আবারো বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

আন্দোলন নিয়ে আবারো বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা           
আন্দোলনের প্রস্তুতি নিয়ে নিজেদের মধ্যেই বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা। এক মতবিনিময় সভায় উঠে এসেছে দলের অভ্যন্তরীণ মতভেদের চিত্র।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএনপির হাইকমান্ড থেকে বৃহত্তর আন্দোলনের করার জন্য নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বিএনপি ও অঙ্গসংগঠনের সব নেতাকর্মীকে ঐক্যবদ্ধ করে আন্দোলন-সংগ্রাম বেগবানের নির্দেশনা দেন কেন্দ্রীয় নেতারা। এছাড়া বহিষ্কারসহ বিভিন্ন কারণে যারা এতদিন দল থেকে দূরে ছিলেন, তাদেরও ফিরিয়ে এনে আন্দোলনে যুক্ত করার নির্দেশনা দেওয়া হয়।

তবে বহিষ্কৃত ও দল ত্যাগীদের ফেরানোর ব্যাপারে আপত্তি জানান তৃণমূলের নেতারা। তারা বলেন, বৃহত্তর আন্দোলনের জন্য ঐক্য দরকার। কিন্তু যারা দলের ক্ষতি করে গেছেন, তারা ফিরলে ত্যাগী নেতাকর্মীরা অস্বস্তিতে পড়বেন। তাদের জন্য ত্যাগীরা দলে জায়গা না পেলে বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে।

এদিকে আন্দোলন দীর্ঘমেয়াদি না করার ব্যাপারেও বিএনপির হাইকমান্ডকে পরামর্শ দিয়েছেন তৃণমূলের জ্যেষ্ঠ নেতারা। তারা বলেন, এক থেকে দেড়মাস মেয়াদি চূড়ান্ত আন্দোলনের রূপরেখা তৈরি করতে হবে। তাহলেই আন্দোলনে গতি আসবে। নেতাকর্মীরাও সক্রিয়ভাবে কর্মসূচি বাস্তবায়নে মাঠে থাকবেন। রূপরেখা দীর্ঘমেয়াদি হলে নেতাকর্মীরা আগ্রহ হারিয়ে ফেলতে পারে। এতে আন্দোলন সফল হবে না।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি আগেই জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এখন অভ্যন্তরীণ বিচ্ছিন্ন কিছু ঘটনায় নেতাকর্মীরাও আগ্রহ হারিয়ে ফেলছে। এ কারণে দলটির আন্দোলন কতটুকু সফল হবে তা নিয়ে শঙ্কা রয়েছে।