• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পর্দার আড়ালে বিএনপির নির্বাচনী সমঝোতা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

পর্দার আড়ালে বিএনপির নির্বাচনী সমঝোতা                              
প্রকাশ্যে সরকারবিরোধী আন্দোলন ও তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার ঘোষণা দিলেও পর্দার আড়ালে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এ নিয়ে গোপনে চলছে সমঝোতা। সূত্র জানিয়েছে, বিএনপি নির্বাচনে যাবে। এ লক্ষ্যে মনোনয়নপত্র বিক্রির প্রস্তুতিও নিচ্ছে দলটির হাইকমান্ড।

আরো জানা গেছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আগামী নির্বাচনকে ঘিরে কোটি কোটি টাকার মনোনয়ন বাণিজ্যের কৌশল অবলম্বন করছেন। এ নিয়ে দেশি-বিদেশি বিভিন্ন মহলের সঙ্গে গোপনে যোগাযোগও করছেন তিনি।

একাধিক সূত্রে জানা গেছে, বিএনপি প্রকাশ্যে নির্বাচন না করার ঘোষণা দিলেও দলটির কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ের অধিকাংশ নেতা নির্বাচন করার পক্ষে। এজন্য অনেকেই মনোনয়ন পেতে তারেক রহমানসহ স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন। এ কারণে প্রকাশ্যে আন্দোলন অব্যাহত রাখলেও পর্দার আড়ালে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড।

এদিকে লন্ডন বিএনপির একটি সূত্র জানিয়েছে, নির্বাচনে জয়-পরাজয় নিয়ে ভাবছেন না ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি মনোনয়ন বাণিজ্য ও চাঁদাবাজির মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়ার পরিকল্পনা করছেন। শুধুমাত্র মোটা অংকের টাকা আয় ও লন্ডনে বিলাসী জীবনযাপন অব্যাহত রাখার জন্য নির্বাচনে অংশগ্রহণ করবেন তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, গুজব-মিথ্যাচার আর নাশকতার কারণে বিএনপি জনসমর্থন হারিয়েছে অনেক আগেই। এখন তাদের রাজনীতির মাঠে টিকে থাকার একমাত্র উপায় নির্বাচন। সুতরাং, শেষ পর্যায়ে হলেও বিএনপি নির্বাচনে আসবে।