• মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২১ ১৪৩০

  • || ২৩ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করুন: প্রধানমন্ত্রী কোনো অজুহাতেই যৌন নিপীড়ককে ছাড় নয়: শিক্ষামন্ত্রী স্পর্শকাতর মামলার সাজা নিশ্চিত করতে হবে: আইজিপি চলতি মাসেই একাধিক কালবৈশাখীর শঙ্কা সিন্ডিকেটের মাধ্যমে দেশদ্রোহীরা মানুষকে কষ্ট দেয়: নাছিম

বিএনপির আন্দোলনের ডাক, সবই যেন আষাঢ়ের তর্জন-গর্জন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মে ২০২৩  

বার বার আন্দোলনের ডাক দিয়েও বিএনপির আন্দোলনের গাঙ প্রতিবারের মতোই শুকনো। ঈদের পর ঈদ যায়, মাসের পর মাস যায়, কিন্তু তাদের মরা গাঙে জোয়ার আর আসে না। কেবলই ডাক আসে। সবই যেন আষাঢ়ের তর্জন-গর্জন।

বিএনপিকে নিয়ে রাজনীতির মাঠে এমন কথাবার্তা প্রায় সবাই বলেন। কারণ তারা প্রতি ঈদের আগেই একই ভাঙা রেকর্ড বাজায়- ঈদের পর জোরালো আন্দোলন করবে, এই করবে, সেই করবে। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধু ঈদ নয় শীতের পর, গ্রীষ্মের পর, স্কুল ছুটির পর, কোরবানির পর, বর্ষার পর- এসব কথা চৌদ্দ বছর ধরে দেশের মানুষ শুনছে। এখন বিএনপির আন্দোলনের কথা শুনলেই মানুষ হাসে।

তবে দলের একাধিক বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এবার সত্যি-সত্যিই ঈদের পর আন্দোলন করবে বিএনপি। ঈদের পর থেকে মাঠের কর্মসূচিতে আরো সক্রিয় থাকার চেষ্টা করবেন দলটির নেতারা। ঈদের সপ্তাহখানেক পর দলটি ফের বিক্ষোভ-সমাবেশের মতো কর্মসূচি ঘোষণা করে নেতাকর্মীদের মাঠে নামানোর পরিকল্পনা রয়েছে। এরপর মে মাসের মধ্যেই বিভাগ টু বিভাগ লংমার্চের পরিকল্পনাও রয়েছে। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে কয়েক ঘণ্টার সড়ক অবরোধের মতো কর্মসূচিরও চিন্তা-ভাবনা চলছে।

দলের কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, কর্মসূচি পালনে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের পাশাপাশি যুগপৎ আন্দোলনে থাকা শরিকদের প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। 

তবে অনেক নেতাই সংশয় প্রকাশ করে বলেছেন, বিএনপি প্রতিবারই তো ঈদের পর আন্দোলনের ঘোষণা দেয়, কিন্তু কোনোবারই সফল হয় না। দলের নেতাকর্মীদের মধ্যেই আন্দোলন নিয়ে মতবিরোধ রয়েছে।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এবার রমজান মাসেও অনেকটা প্রথা ভেঙে কর্মসূচি পালন করে বিএনপি। দলটি চাইছে আন্দোলন চাঙ্গা করতে। তবে কর্মসূচিতে জনসমর্থন পাওয়া যায়নি। আর প্রতিবারের মতো এবারও একই ঘটনাই ঘটবে।