বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

চট্টগ্রামে পিইসি পরীক্ষার্থী কমেছে

নিজেস্ব প্রতিবেদক

নীলফামারি বার্তা

প্রকাশিত : ০৪:১০ পিএম, ১৮ নভেম্বর ২০১৮ রোববার

ফাইল ছবি

ফাইল ছবি

রোববার থেকে সারাদেশে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এই পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এতে চট্টগ্রাম মহানগরী ও উপজেলাগুলোতে মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গতবারের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৫১ জন।

২০১৭ সালে চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫২ হাজার ৪১৪ জন।

চট্টগ্রামে পরীক্ষার্থীর মধ্যে মেয়েরা এগিয়ে রয়েছে। ৬৭ হাজার ৮ জন ছাত্রের পাশাপাশি পরীক্ষায় অংশগ্রহণ করছে ৭৮ হাজার ৫৫৫ জন ছাত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সূত্রে জানা যায়, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। যেটি আগে ছিল ১০ মিনিট। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরুর সময় পরিবর্তন হয়েছে এবার। প্রতি বছর সকাল ১১টায় পরীক্ষায় শুরু হলেও এবার পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০ টায়।

এবার চট্টগ্রাম জেলার মোট ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। মোট ৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য মতে, ৩৪৯টি কেন্দ্রে চট্টগ্রাম থেকে অংশ নেওয়া মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ২৯৪ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯৮ হাজার ২৬৩জন। চট্টগ্রাম জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৫ হাজার ৯৪৬ জন।