সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

রংপুরের জেলাগুলোতে পাশের হার ৭১.৭৮ শতাংশ, এগিয়ে ছাত্রীরা

নীলফামারি বার্তা

প্রকাশিত : ০২:৩৩ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের জেলাগুলোতে পাশের হার ৭১.৭৮ শতাংশ। যেখানে দেশের মোট পাশের হার ৭৩.৯৩ শতাংশ।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবছর মোট এক রাখ ২৪ হাজার ৩১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয়েছে ৮৯ হাজার ২৩৩ জন শিক্ষার্থী। এরমধ্য ছাত্রী ৪৫ হাজার ৫০৫ জন আর ছাত্র ৪৩ হাজার ৭২৮ জন। 

পাশের হারেও এই বাের্ডে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের পাশের হার ৭৫.৩৯ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৬৮.৩৭ শতাংশ। দিনাজপুর শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এবছর ৭৩.৯৩ শতাংশ পাশের হারের পাশাপাশি সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬.৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

বুধবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এসময় দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। এবার পরীক্ষা শেষের ৫৫ দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হলো।  

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। এবারে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ১৩ লাখ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।