• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

জুলুম থেকে বাঁচার দোয়া

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২  

বিপদ-আপদ, দুঃখ-বেদনা ইত্যাদি মানুষের ওপর আসে। কিছু বিপদ আছে যা আল্লাহর পক্ষ হতে পরীক্ষামূলকভাবে বান্দার ওপর পতিত হয়। আর কিছু বিপদ-আপদ আছে যেগুলো একে অপরের ক্ষতির জন্য করে থাকে। এসব পরিস্থিতিতে মানুষের ধৈর্য ধারণ করা উচিত। মহানবী (সা.) যে কোনো ধরনের বিপদ-আপদ, জুলুম থেকে বাঁচতে আল্লাহর কাছে আশ্রয় চেয়ে একটি দোয়া পড়তে বলেছেন। 
দোয়াটি হলো - 

اللَّهُمَّ ربَّ السَّمَوَاتِ السَّبْعِ، وَرَبَّ الْعَرْشِ الْعَظِيمِ، كُنْ لِي جَاراً مِنْ فُلاَنِ بْنِ فُلاَنٍ، وَأَحْزَابِهِ مِنْ خَلاَئِقِكَ، أَنْ يَفْرُطَ عَلَيَّ أَحَدٌ مِنْهُمْ أَوْ يَطْغَى، عَزَّ جَارُكَ، وَجَلَّ ثَنَاؤُكَ، وَلاَ إِلَهَ إِلاَّ أَنْتَ

উচ্চারণ: আল্লাহুম্মা রব্বাস সামাওয়াতিস সাবয়ি, ওয়া রব্বাল আরশিল আজিম। কুন লি জারান মিন ফুলানিবনি ফুলানিন, ওয়া আহজাবিহি মিন খালাইকিকা, আইয়াফরুতা আলাইয়্যা আহাদুম মিনহুম আও ইয়াত্বগা, আজ্জা জারুকা, ওয়া জাল্লা সানাউকা, ওয়া লা ইলাহা ইল্লা আনতা।

অর্থ: ‘হে আল্লাহ, আপনি সাত আকাশের রব, আপনি মহান আরশের রব। আপনার সৃষ্টিকুলের মধ্য থেকে অমুকের পুত্র অমুক এবং তার বাহিনী থেকে আপনি আমাকে আশ্রয় দিন। যেন তাদের কেউ আমার ওপর আক্রমণ বা সীমালঙ্ঘন করতে না পারে। আপনার আশ্রয় শক্তিশালী, আপনার প্রশংসা তো অতি মহান। আপনি ছাড়া কোনো ইলাহ নেই। ’

হাদিস: আবদুল্লাহ বিন মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ অত্যাচারী শাসকের ভয় করলে সে যেন এই দোয়া পড়ে। ’ (আল-আদাবুল মুফরাদ, হাদিস নং : ৫৪৫)

অন্য বর্ণনায় আরেকটি দোয়ার কথা এসেছে, তা হলো- 

اللَّهُ أَكْبَرُ، اللَّهُ أَعَزُّ مِنْ خَلْقِهِ جَمِيعاً، اللَّهُ أَعَزُّ مِمَّا أَخَافُ وَأَحْذَرُ، أَعُوذُ بِاللَّهِ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ، الْمُمْسِكِ السَّمَوَاتِ السَّبْعِ أَنْ يَقَعْنَ عَلَى الْأَرْضِ إِلاَّ بِإِذْنِهِ، مِنْ شَرِّ عَبْدِكَ فُلاَنٍ، وَجُنُودِهِ وَأَتْبَاعِهِ وَأَشْيَاعِهِ، مِنْ الْجِنِّ وَالإِنْسِ، اللَّهُمَّ كُنْ لِي جَاراً مِنْ شَرِّهِمْ، جَلَّ ثَنَاؤُكَ وَعَزَّ جَارُكَ، وَتَبَارَكَ اسْمُكَ، وَلاَ إِلَهَ غَيْرُكَ

উচ্চারণ: আল্লাহু আকবার, আল্লাহু আআজ্জু মিন খালকিহি জামিয়ান। আল্লাহু আআজ্জু মিম্মা আখাফু ওয়া আহজারু। আউজু বিল্লাহিল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল মুমসিকুস সামাওয়াতিস সাবয়ি, আন ইয়াকানা আলাল আরদি ইল্লা বিইজনিহী, মিন শাররি ‘আবদিকা ফুলা-নিন, ওয়া জুনুদিহি ওয়া আতবাইহি ওয়া আশইয়াইহি মিনাল জিন্নি ওয়াল ইনসি। আল্লাহুম্মা কুনলি জারান মিন শাররিহিম, জাল্লা সানাউকা ওয়া আজ্জা জারুকা ওয়াতাবারকাসমুকা ওয়া লা ইলাহা গাইরুকা। (তিন বার পড়বে)।

অর্থ: আল্লাহ সবচেয়ে বড়। আল্লাহ তাঁর পুরো সৃষ্টি থেকে মর্যাদাবান। আমি যা থেকে ভীত ও শঙ্কিত তার চেয়ে আল্লাহ মহাপরাক্রমশালী। আমি আল্লাহ্‌র কাছে আশ্রয় চাই যিনি ছাড়া আর কোনো ইলাহ নেই। যিনি সাত আসমানকে তার অনুমতি ছাড়া পৃথিবীর ওপর পতিত হওয়া থেকে ধারণ করেছেন। আপনার অমুক বান্দা, তার সৈন্য বাহিনী, তার অনুসারী ও তার অনুগামী জিন ও মানুষের অনিষ্ট থেকে (আমি আশ্রয় চাই)। হে আল্লাহ, তাদের ক্ষতি থেকে আপনি আমার জন্য আশ্রয়দানকারী হোন। আপনার গুণগান অতি মহান। আপনার আশ্রয় প্রবল শক্তিশালী। আপনার নাম অতি বরকতময়। আর আপনি ছাড়া কোনো ইলাহ নেই।   

হাদিস: সায়িদ বিন জুবাইর (রা.) থেকে বর্ণিত ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেছেন, যখন তুমি এমন কোনো বাদশাহর কাছে আসবে যে তোমার ওপর হামলা করবে বলে আশংকা করছ তখন এই দোয়া পড়বে। (সহিহ আত-তারগিব, হাদিস নং : ২২৩৮)