• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

১৫ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন সমাপ্ত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩  

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে গত ২৩ ডিসেম্বর ২০২২ শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয় সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন।
এরই ধারাবাহিকতায় দেশের বিভিন্ন প্রান্তে বর্তমান বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতিপ্রাপ্ত কোরআন প্রেমীদের সর্ববৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ-এর উদ্যোগে হাজার হাজার কোরআন প্রেমীদের উপস্থিতিতে সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শেষ হয় শনিবার।

সংস্থাটির মহাসচিব শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানী এসব তথ্য জানান।

ইসলামিক ফাউন্ডেশন ও ধর্ম মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ধর্মপ্রাণ মানুষের উপস্থিতিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে।  

আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ-এর সভাপতি আল্লামা ক্বারী আবু রায়হানের উদ্বোধনী তিলাওয়াতের মাধ্যমে ও নির্বাহী সভাপতি শায়েখ সালাহউদ্দিন জাহাঙ্গীরের সভাপতিত্বে বায়তুল মোকাররম চত্বরে অনুষ্ঠিত সর্ববৃহৎ সম্মেলনের প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (কামাল), বিশেষ অতিথি ছিলেন ঢাকা ২০ আসনের এমপি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমদ, পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মাহাবুব হোসেন প্রমুখ। 

বরেণ্য উলামাদের মধ্যে আল্লামা উবায়দুর রহমান খান নদভী, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর কেন্দ্রীয় মহাসচিব আল্লামা মাহফুজুল হক, জাতীয় ইমাম সমাজ বাংলাদেশ-এর সম্মানিত সভাপতি আল্লামা আব্দুর রাজ্জাক আযহারী, জামিয়া ইকরা বাংলাদেশ-এর মহাপরিচালক আল্লামা আরিফ উদ্দিন মারুফ এবং বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, রাষ্ট্রদূত, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, কুটনৈতিক, সাংবাদিক ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

এরপর গাজীপুর চৌরাস্তা ঈদগাহ ময়দান, ঢাকা মহানগর দক্ষিণ আরমানিটোলা মাঠ বাবুবাজার, টুকের বাজার সিলেট, বড়লেখা মৌলভীবাজার, গৌরে শহীদ ঈদগাহ ময়দান দিনাজপুর, আব্দুস সাত্তার কমপ্লেক্স শ্রীপুর গাজীপুর, বরুনা মাদরাসা শ্রীমঙ্গল মৌলভীবাজার, ঢাকা মহানগর উত্তর ঐতিহাসিক গোলারটেক ঈদগাহ মাঠ মিরপুর, বেলকুচি সিরাজগঞ্জ, মধুপুর মাদরাসা মুন্সীগঞ্জ, রঘুনাথপুর মাদরাসা ফেনী ও নূরিয়া মাদরাসা কামরাঙ্গীরচর ঢাকায় ধারাবাহিকভাবে এ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

সম্মেলনে অংশ নেন বিশ্বের অনেক প্রথিতযশা ক্বারী ও বিখ্যাত আলেমগণ। বিশেষভাবে সৌদি আরবের ঐতিহ্যবাহী মসজিদে রেফায়ী মক্কা মোকাররমার সম্মানিত খতিব শায়েখ মুতাসিম বিল্লাহ রা'ফাত, তেলাওয়াত ও সুরের মূর্ছনায় কোরআন প্রেমীদের মুগ্ধ করেছেন মিশরের বিশ্বখ্যাত ক্বারী শায়েখ রাফাত হোসাইন, ইরানের প্রখ্যাত ক্বারী শায়েখ সাঈদ তুসী, আফগানিস্তানের প্রখ্যাত ক্বারী শায়েখ আব্দুল কাবীর হায়দারী, ভারতের প্রখ্যাত ক্বারী শায়েখ তৈয়ব জামাল মাজাহিরী, মালয়েশিয়ার প্রখ্যাত ক্বারী ড. আনোয়ার বিন হাসিন, ইংল্যান্ডের প্রখ্যাত ক্বারী মুদ্দাসসির আনোয়ার, দেশের প্রখ্যাত ক্বারী সাইদুল ইসলাম আসাদ এছাড়াও আমেরিকা, তুরস্ক ও কাতারের মেহমানগণ এবং দেশের অনেক খ্যাতিমান আলেম ও ক্বারীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও ধারাবাহিক কর্মসূচিতে অংশ নেন মুক্তিযোদ্ধা বিষয়কমন্ত্রী মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপিসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মন্ত্রী, এমপি ও বিভিন্ন স্তরের দায়িত্বশীল কর্মকর্তারা।

সর্ববৃহৎ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে অংশগ্রহণের লক্ষ্যে আগত বিদেশি মেহমান বাংলাদেশের সকল কোরআন প্রেমীদের হৃদয়কে জয় করে গতকাল নিজ ভূমিতে প্রত্যাবর্তন করেছেন।

আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেন, এদেশ মসজিদের দেশ, মাদরাসার দেশ, আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ-এর উদ্যোগে এধরনের কোরআনের সম্মেলন আরোও বেশি বেশি হওয়া প্রয়োজন, আমি বিশ্বাস করি এ খিদমতের মাধ্যমে আল্লাহ আমাদের নাজাতের উসিলা হিসেবে কবুল করবেন এবং খুব শিগগিরই আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ-এর মাধ্যমে পবিত্র কাবা শরীফ-এর ইমামদের বাংলাদেশে এনে প্রোগ্রাম করা হবে ইনশাআল্লাহ। আগামীতেও এ সম্মেলন অব্যাহত থাকবে এবং আমরা পাশে থাকবো বলে আশা প্রকাশ করেন তিনি।