• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে সরকার গাইবান্ধার চরে যাতায়াতে একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি নীলফামারীতে দেরিতে স্কুলে আসায় ৮ শিক্ষককে শোকজ জলঢাকায় নবাগত এসিল্যান্ডের যোগদান খানসামায় আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

স্মার্টফোনের লক ভুলে গেলে করণীয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

স্মার্টফোনে প্রাইভেসি ফিচার হিসেবে পাসওয়ার্ড লক বা প্যাটার্ন লক অন্যতম। স্মার্টফোনে যাতে অনাকাঙ্ক্ষিত মানুষের স্পর্শ না পড়ে, এ জন্য প্যাটার্ন লক দিয়ে রাখেন অনেকেই।

কিন্তু কেউ যদি প্যাটার্ন লক ভুলে যান? কয়েকটি সহজ ধাপে স্মার্টফোনের এই প্যাটার্ন লক খুলে ফেলতে পারবেন। 

* প্যাটার্ন লক ভুলে গেলে কয়েকবার চেষ্টা করার পর স্ক্রিনের নিচে ‘ফরগট পাসওয়ার্ড’ অপশন আসবে। সেটিতে ক্লিক করুন। এরপর সেখান থেকে নতুন প্যাটার্ন লক দিয়ে নিন।

* এছাড়া আরও একটি উপায়ে কাজটি করতে পারেন। এজন্য আপনার স্মার্টফোনের পাশে থাকা বোতামটি প্রেস করে ফোনটি সুইচ অফ করুন এবং এক মিনিট অপেক্ষা করুন।

* তারপরে একই সঙ্গে ফোনের পাওয়ার সুইচ এবং ভলিউম ডাউন বোতাম দুটি দীর্ঘক্ষণ চেপে ধরে রাখুন। ফলে আপনার স্মার্টফোনটি রিকভারি মোডে চলে যাবে। আর একবার রিকভারি মোডে গেলেই প্রেস করা বন্ধ করুন।

* রিকভারি মোডে থাকার সময় ‘ফ্যাক্টরি রিসেট’ অপশনটি বেছে নিন। এবার ‘ওয়াইপ কেচ’ অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার মোবাইলের স্টোরেজের সমস্ত ডেটা পরিষ্কার হয়ে যাবে।

* এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর ফোনটি চালু করতে হবে এবং এবার পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোন খুলে যাবে।

ফ্যাক্টরি রিসেট দিয়েও স্মার্টফোন খুলতে পারবেন। তবে এতে আপনার স্মার্টফোনে থাকা কোনো ছবি বা ফাইল আর পাবেন না। যদি না সেগুলো গুগল ড্রাইভে সেভ করা থাকে। এছাড়াও আরও একটি কাজ করতে পারেন। সেটি হচ্ছে নতুন প্যাটার্নের একটি স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন নিজের ই-মেইলে। এতে অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে সহজেই প্যাটার্নটি খুঁজে পাবেন।