• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না: প্রধানমন্ত্রী অপপ্রচারকারীদের কনস্যুলার সেবা দেবে না কানাডার বাংলাদেশ মিশন ‘দেশের ফুটবল দলকে বিশ্বকাপের উপযোগী করতে কাজ চলছে’ ট্রেনের ধাক্কায় ইউএনও অফিসের নৈশপ্রহরীর মৃত্যু ‘পলিথিন প্রস্তুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

পরবর্তী লক্ষ্য ক্যাশলেস সোসাইটি: সজীব ওয়াজেদ জয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

পরবর্তী লক্ষ্য ক্যাশলেস সোসাইটি: সজীব ওয়াজেদ জয়                   
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আমাদের পরবর্তী পরিকল্পনা হলো—একটি ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা, যার জন্য ইতোমধ্যেই কাজ শুরু হয়েছে। আগামী ২-৩ বছরেই হয়তো সব সরকারি সেবাও ডিজিটাইজড হয়ে যাবে।

গতকাল বুধবার (১৬ নভেম্বর) ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে দেওয়া এক পোস্টে এসব কথা বলেছেন তিনি। পোস্টের সঙ্গে নিজের বক্তব্য রাখার একটি ভিডিও যুক্ত করেছেন সজীব ওয়াজেদ জয়।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের জার্নির উপর কিছু ঘটনা উল্লেখ করেছিলাম। আজকে সেই বক্তব্যটি শেয়ার করবো আপনাদের সাথে।

ডিজিটাল বাংলাদেশের ধারণা, পরিকল্পনা ও বাস্তবায়ন আমাদের নিজেদের, হয়তো কিছু কিছু প্রোজেক্ট বাস্তবায়নে বিদেশি কোম্পানি কাজ করেছে কিন্তু পুরো পরিকল্পনা, ডিজাইন হয়েছে বাংলাদেশের নিজস্ব সক্ষমতায়।

বাংলাদেশের মার্কেটের চাহিদা অনুযায়ী সব আইটি সেবা বা সফটওয়্যার এখন আর বিদেশি কোম্পানির থেকে নিতে হয় না, দেশি বিভিন্ন কোম্পানির এক ঝাঁক মেধাবী তরুণদের সফটওয়্যারেই বাংলাদেশের অধিকাংশ আইটি সার্ভিস পাওয়া যায়, যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। আমাদের দেশের তৈরি সফটওয়্যারে এখন কাজ করছে অনেক বিদেশি কোম্পানিও।

আমাদের পরবর্তী পরিকল্পনা হলো—একটি ক্যাশলেস সোসাইটি গড়ে তোলা, যার জন্য ইতোমধ্যেই আমাদের কাজ শুরু হয়েছে। আগামী ২/৩ বছরেই হয়তো সব সরকারি সেবাও ডিজিটাইজড হয়ে যাবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার কৃতিত্ব বাংলাদেশের সরকার, প্রতিটি আইটি কোম্পানি ও সর্বোপরি বাংলাদেশের প্রত্যেক জনগণের।