• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

২০৪১ সালের মধ্যে সাড়ে ৩ কোটি কৃষক স্মার্ট হবে: পলক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

২০৪১ সালের মধ্যে সাড়ে ৩ কোটি কৃষক স্মার্ট হবে: পলক                     
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে দেশের সাড়ে ৩ কোটি কৃষক স্মার্ট হবে। এ লক্ষ্যে দেশের ৫০টি গ্রামে ২০ হাজার কৃষককে নিয়ে পাইলট কার্যক্রম শুরু হয়েছে। শনিবার নাটোরের সিংড়া উপজেলা পরিষদের হলরুমে কৃষক সমাবেশে কৃষি উপকরণ বিতরণকালে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিতের ওপর বাংলাদেশ দাঁড়িয়ে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের ‘স্মার্ট বাংলাদেশ’ এর রূপকল্প দিয়েছেন। স্মার্ট বাংলাদেশের জনগোষ্ঠী হবে স্মার্ট ও বুদ্ধিদীপ্ত হবে। এরই অংশ হিসেবে কৃষকরাও স্মার্ট হবেন। তারা প্রতি ইঞ্চি জমি ব্যবহার করবেন, অল্প খরচে অধিক ফসল ফলাবেন।

তিনি আরো বলেন, দেশের ৫০টি গ্রামে ২০ হাজার কৃষককে নিয়ে পাইলট কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমে কৃষকরা যন্ত্র ও প্রযুক্তি ব্যবহার করে সহজভাবে অধিক ফসল উৎপাদন করবেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মাটি ও মানুষের শক্তিকে কাজে লাগাতে চান। কৃষকরা এ দেশের সোনার মানুষ, আর মাটি হচ্ছে সোনাফলা মাটি। এই দুই শক্তিকে কাজে লাগাতে পারলে যেকোনো দুর্যোগ, সংকট মোকাবিলা করা সম্ভব। এজন্য শেখ হাসিনার মত দক্ষ নেতৃত্ব থাকতে হবে। তাই আগামী জাতীয় নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে শেখ হাসিনাকে দেশের উন্নয়ন ও মানুষের কল্যাণে কাজ করার সুযোগ দিতে হবে।

অনুষ্ঠানে ১০০ জন কৃষকের মাঝে ১২ প্রকার সবজি বীজ, সাত প্রকার ফলের চারা, ৩৫ কেজি করে রাসায়নিক ও জৈব সার, সেচের উপকরণ বিতরণ করা হয়। এছাড়া বোরো ধানের প্রদর্শনীর জন্য ১০০ কৃষককে সার প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- সিংড়া উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা, সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান, সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান প্রমুখ।