• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বছরে প্রায় ১৬ হাজার কোটি টাকা উপার্জন করছে ফ্রিল্যান্সাররা: পলক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৩  

 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার বছরে দেড় বিলিয়ন ডলার উপার্জন করছে। ২০২৫ সালে আরও ১০ লাখ নতুন ফ্রিল্যান্সার তৈরি হবে এবং উপার্জন ৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। 

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে ‘সিংড়া আইসিটি ফ্রিল্যান্সিং ক্যাম্প’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতাকে পূর্ণতা দিতে প্রত্যেক যুবককে চাকরি প্রদানের কথা বলেছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নির্দেশনা এবং ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পনায় স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে। আজকের ৫কোটি শিক্ষার্থীই ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের নেতৃত্বে আসীন হবে। তাদের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। তাদের সুযোগ করে দিতে সারাদেশে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ সহজলভ্য করা হয়েছে। 

তিনি আরও বলেন, ইন্টারনেট ও মেধা কাজে লাগিয়ে আত্মকর্মী হয়ে গড়ে উঠবেন তরুণ শিক্ষার্থীরা। তারা চাকরি প্রার্থী নয়, চাকরি প্রদানকারী হবে, রেমিটেন্স যোদ্ধা হবে। সেজন্যে সরকার প্রদত্ত সুযোগ কাজে লাগাতে তাদের কঠোর পরিশ্রম করতে হবে। ‘সিংড়া আইসিটি ফ্রিল্যান্সিং ক্যাম্প’ কার্যক্রম সফলতা পেলে সিংড়া মডেল সারাদেশে বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রশিক্ষণপ্রাপ্ত ৪ জনের হাতে সনদ তুলে দেন। এছাড়া সিংড়ায় নির্মিতব্য শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারে ৬ জন ফ্রিল্যান্সারকে অনুমোদনপত্র হস্তান্তর করা হয়। দিনব্যাপী ফ্রিল্যান্সিং ক্যাম্পে দেশের সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।