• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

নার্ভের ক্ষতি আটকাতে করণীয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩  

স্নায়ু সুস্থ থাকলে অনেক সমস্যার সমাধান করা যায়। তবে বর্তমানে অনেক ব্যক্তি নার্ভের রোগে ভুগছেন। তাই তাদের ডায়েটে এমন কিছু খাবার যুক্ত করতে হবে যা স্নায়ুর জটিলতা দূর করতে সক্ষম।

স্নায়ু খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। আমাদের মস্তিষ্ক থেকে নানা সংকেত দেহের সর্বত্র ছপৌঁছে যায় নার্ভের মাধ্যমে। এছাড়া শরীরের বিভিন্ন প্রান্ত থেকেও নানা সংকেত নিয়ে মাথায় পৌঁছে দেয় এই বাহিকা। এরা অনেকটা বিদ্যুতের তারের মতো কাজ করে যার মাধ্যমে সংকেত পৌঁছে যায়। 

বর্তমানে স্নায়ুর সমস্যায় আক্রান্ত অনেকে। এর পেছনে নানা কারণ থাকতে পারে। কিন্তু বিশেষজ্ঞদের একটা অংশের কথায় ডায়েট ঠিক না থাকায় স্নায়ুর পুষ্টিতে ঘাটতি হচ্ছে। ফলে নানা অসুখ পিছু নিচ্ছে।এখন প্রচুর স্নায়ুর রোগী। হাসপাতালে প্রতিদিন হাজার হাজার মানুষ ভিড় করছেন। মূলত নার্ভের ব্যথা, অসাড়তা রয়েছে রোগীদের। এনারা স্নায়ুর খেয়াল রাখতে চাইলে কয়েকটি খাবার অবশ্যই খেতে হবে।

বিদেশি সমুদ্রিক মাছ: স্নায়ুর সুস্বাস্থ্য বজায় রাখতে গেলে ভিটামিন বি১২ দরকার। এই ভিটামিন সব খাদ্যে পাওয়া যায় না। এক্ষেত্রে টুনা, সার্ডিন, স্যালমনের মতো বিদেশি সামুদ্রিক মাছে এই ভিটামিন বেশি পরিমাণে থাকে। এছাড়া এই মাছে আপনি পাবেন ওমেগা থ্রি। এই উপাদানটিও স্নায়ুর জন্য দারুণ উপকারী। তাই পয়সায় কুলালে আপনাকে এইসব বিদেশি মাছ ডায়েটে রাখতে হবে। না পারলে ভারতীয় ছোট মাছ খান। এতে কিছুটা হলেও এইসব উপাদান পাবেন।

মুরগির মাংস স্নায়ুর জন্য উপকারী: মুরগির মাংস এখন প্রায় সকলেই খান। তবে আজ থেকে ২ দশক আগেও এই খাবারটি বেশিরভাগ বাঙালি বাড়িতে আসত না। কিন্তু আজ প্রায় সর্বত্রই এই মাংস আপনি পেয়ে যাবেন। মনে রাখবেন, মুরগির মাংসে রয়েছে ভিটামিন বি৬। ভিটামিন বি১২-কে শরীরে গ্রহণ করতে সাহায্য করে এই ভিটামিন। তাই স্নায়ুর জন্য ভালো চিকেন। এই খাবারটিতে এছাড়াও রয়েছে প্রোটিনের প্রাচুর্য। ফলে পেশির ক্ষমতা বৃদ্ধি করতে চাইলেও এই মাংশ খান।

বিনস, কড়াইশুঁটি: স্নায়ু সুস্থ রাখতে প্রয়োজন হয় ভিটামিন বি১। এই ভিটামিনটি দেহে ভিটামিন বি৬-গ্রহণে সাহায্য করে। ফলে স্নায়ু নিজের কাজ অনবরত করে যেতে পারে। এমনকি ব্যথা, অসাড়ভাব দূর হয়। বিনস, কড়াইশুঁটিতে এই ভিটামিন ভরে থাকে। তাই তো আপনাকে নিয়মিত এই দুই সবজি খেতে হবে। এছাড়া এতে পেয়ে যাবেন অ্যন্টিঅক্সিডেন্ট যা নানাবিধ শারীরিক সমস্যা দূর করে। এমনকী স্নায়ুর প্রদাহ রুখে দেয়।

সয়াবিন, পালং শাক: মনে রাখবেন, ভিটামিন বি২ সবারই প্রয়োজন। এই ভিটামিনটিও নার্ভের খেয়াল রাখে। এক্ষেত্রে সয়াবিন, পালংশাকের মতো খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি২ পেয়ে যাবেন। এছাড়া এই খাবারগুলোতে রয়েছে প্রোটিন। এই প্রোটিন কিন্তু পেশির ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই তো নিয়মিত সয়াবিন ও পালংশাক খাওয়া শুরু করে দিন। আশা করছি সুস্থ থাকবেন। নার্ভের যন্ত্রণা কমবে।

সবুজ শাক-সবজি: সবুজ শাক-সবজিতে রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। এই দুই উপাদান স্নায়ুর কাজ করার জন্য প্রয়োজন। এছাড়া এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা নার্ভের প্রদাহ কমায়। ফলে স্নায়ুর অসাড়ভাব অনায়াসে কাটে। তাই নিয়মিত মরশুমি তাজা শাক, সবজি খান। সুস্বাস্থ্য পাওয়া তবে সময়ের অপেক্ষা!