• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ব্লু ব্যাজ ব্যবসায় কতটা সফল হতে পারে ফেসবুক?

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

টাকার বিনিময়ে যেকোনো ব্যবহারকারীই নিজের আইডি দিয়ে ভেরিফায়েড অ্যাকাউন্ট পেতে পারেন। এই সাবস্ক্রিপশন সার্ভিস চলতি সপ্তাহেই চালু করেছে মেটা। মেটার প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ সপ্তাহান্তে ব্লু ব্যাজের (নীল টিকচিহ্ন) জন্য প্রতি মাসে প্রায় ১৫ মার্কিন ডলার খরচের ঘোষণা দিয়েছেন। তবে এই ঘোষণাকে রাজস্ব বাড়ানোর একটি মরিয়া প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, গত বছর মেটার লাভে ৪০ শতাংশ হ্রাস এবং হাজার হাজার কর্মী ছাঁটাই করতে বাধ্য হওয়ার পর নতুন রাজস্ব প্রবাহের জরুরি প্রয়োজনেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অনেকেই প্রিমিয়াম এই পরিষেবার চাহিদা সম্পর্কে সন্দিহান।

ফেসবুক গত বছর ২৩ দশমিক ১ বিলিয়ন ডলার লাভ করলেও একটি তীব্র বিজ্ঞাপন মন্দা কোম্পানিটিকে মারাত্মকভাবে আঘাত করেছে। ২০২৪ সাল পর্যন্ত এই অবস্থা প্রসারিত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে টুইটারও গত বছর একই রকমের পদক্ষেপ নিয়েছিল। দ্য ইনফরমেশন ওয়েবসাইট অনুসারে, এখন পর্যন্ত তিন লাখেরও কম টুইটার ব্যবহারকারী সেটি গ্রহণ করেছে। অন্যদিকে এক প্রতিবেদন অনুসারে, এই মাসে এক সপ্তাহের মধ্যে টুইটারের নীল ব্যাজ নেওয়া ব্যবহারকারীদের নিবন্ধন বাতিলের সংখ্যা ২৬ হাজারে পৌঁছেছে।

ওয়েডবুশ সিকিউরিটিজের একজন ওয়াল স্ট্রিট বিশ্লেষক ড্যান ইভস বলেছেন, ‘এই সিদ্ধান্তকে আমি একটি ঝুঁকিপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখছি। এটি স্পষ্টতই বিপরীতমুখী হতে পারে।’ অনেক ফেসবুক ব্যবহারকারী প্ল্যাটফর্মটি ব্যবহার করা ছেড়ে দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন এই বিশ্লেষক।

ইভসের অনুমান, মেটার তিন বিলিয়ন ব্যবহারকারীর মধ্যে মাত্র ৩-৭ শতাংশ টাকার বিনিময়ে ব্লু ব্যাজ গ্রহণ করবে।