• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

অ্যানড্রয়েডের সুবিধা ডেস্কটপে দেবে হোয়াটসঅ্যাপ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩  

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সনে নতুন এক ফিচার যুক্ত হলো। এতদিন শুধুমাত্র অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এই সুবিধা পেতেন।  এখন হোয়াটসঅ্যাপ ওয়েবে ৮ জন একসঙ্গে ভিডিও কল এবং একসঙ্গে অডিও কলে যুক্ত হতে পারবেন ৩২ জন। যদিও অ্যানড্রয়েডে বর্তমানে ৩২ জন ভিডিও কলে যুক্ত হতে পারেন।

এখন থেকে যে কোনো মিটিং বা আড্ডার জন্য আপনার ডেস্কটপ থেকেই গ্রুপ কল করতে পারবেন। মূলত জুম, গুগল মিটের মতো গ্রুপ কলিং অ্যাপগুলোকে টেক্কা দিতেই এই ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ।

বেশ কয়েকদিন আগেই এই ফিচার আনার ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। করোনাকালীন অনলাইন মিটিং বা ক্লাসের জন্য গুগল মিট ও জুম প্ল্যাটফর্ম দুটি জনপ্রিয় হয়ে ওঠে সারাবিশ্বে। তাইতো হোয়াটসঅ্যাপ গুগল মিট ও জুমকে টেক্কা দিতে নতুন ফিচার নিয়ে এসেছে। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এখন ব্যবহারকারীকে কলও শিডিউল করতে দেবে।

অফিশিয়াল মিটিং হোক বা অন্য কোনো দরকার, কনফারেন্সিং কলের আয়োজন করা যাবে হোয়াটসঅ্যাপেও। হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট রয়েছে, এমন যে কাউকে লিংক পাঠিয়ে সেই কলে আমন্ত্রণও জানানো যাবে। আর সেই লিংকের মাধ্যমে যে কোনো সময় যে কেউ সেই কনফারেন্স কলে যোগ দিতে পারবেন।

ভিডিও কলিংয়ের জন্য যে কল লিংকটি তৈরি হবে, সেটি ২২টি ক্যারেক্টরে তৈরি একটি ইউনিক ইউআরএল হবে, যার মাধ্যমে ভিডিও কনফারেন্স কলে যোগ দিতে পারবেন ব্যবহারকারীরা। সেই লিংকটি লং ভ্যালিডিটি সম্পন্ন হতে চলেছে। অর্থাৎ অনেকদিন পর্যন্ত অনেকবার ব্যবহার করা যাবে একই লিংক।

শুরুতে এই সুবিধা অ্যানড্রয়েড ও আইওএসের জন্য এলেও এখন ডেস্কটপ বা ওয়েব ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। খুব শিগগির এই ফিচার চালু করা হবে বলেই এক ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন মেটার সিইও মার্ক জাকারবার্গ।