• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

জিমেল অ্যাকাউন্ট বন্ধের মিশনে গুগল, আপনারটা সুরক্ষিত তো?

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ মে ২০২৩  

প্রযুক্তির দুনিয়ায় অনলাইনেই অনেকটা সময় কাটে। অফিস কাজ হোক কিংবা ব্যক্তিগত কাজ, সবকিছুতেই ভরসা করতে হয় অনলাইনকে। ইমেল পাঠানোর জন্য অনেকেই জিমেলকে বেছে নিয়েছেন। ব্লগ বানানো হোক কিংবা বিনোদন, অনেকেই ইউটিউবে চোখ রাখেন। কিন্তু জানেন কি, শিগগিরই আপনার জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে গুগল!

তবে সব অ্যাকাউন্ট নয়! জানা গেছে,  যেসব জিমেল অ্যাকাউন্টে ২ বছরের বেশি সময় ধরে লগ-ইন করা হয়নি, সেগুলোই সরিয়ে দেবে গুগল। ইনঅ্যাকটিভ অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নতুন আপডেট নিজেদের পলিসিতে যুক্ত করেছে গুগল কর্তৃপক্ষ। এর পাশাপাশি ব্যবহারকারীদের কাছে গুগল আবেদন জানিয়েছে, তারা যেন দু’বছরে অন্তত একবার জিমেলে লগ-ইন করেন।

এর আগে গুগলের একটি পলিসি ছিল যেখানে বলা হয়েছিল অ্যাকাউন্টে থাকা ডেটা যা দু’বছর ধরে ব্যবহার হয়নি, সম্ভবত তা মুছে যাবে। তবে নতুন পলিসি অনুসারে সব ডেটাই ডিলিট হয়ে যাবে, কারণ অ্যাকাউন্ট সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল সংস্থা।

একটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ঝুঁকি কমাতে তারা গুগল অ্যাকাউন্টের ইনঅ্যাকটিভ পলিসি আপডেট করছে। চলতি বছরের শেষদিকে নতুন নিয়ম চালু হবে। যদি কোনো গুগল অ্যাকাউন্ট অন্তত ২ বছর ব্যবহার না হয়, তাহলে ওই অ্যাকাউন্ট ডিলিট করা হবে এবং তার সব কনটেন্টও ডিলিট হবে। গুগল ওয়ার্কস্পেস যেমন- জিমেল, গুগল ডক্স বা ডকুমেন্ট, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব, গুগল ফটো- এর মধ্যে থাকা ডেটাগুলোও ডিলিট হয়ে যাবে।

কীভাবে ইন্টারনেট না থাকলেও জিমেল চেক করবেন-

১. প্রথমে mail.google.com-এ যেতে হবে। গুগল জানিয়েছে গুগল ক্রোম ব্রাউজারেই একমাত্র এই জিমেল অফলাইন কাজ করবে। আর যদি ইউজার নরমাল মোডে থাকেন, অর্থাৎ Incognito মোডে না থাকেন, তাহলেই জিমেলে এই নতুন ফিচার কাজ করবে।

২. এবার নিজের জিমেল অ্যাকাউন্টের ইনবক্সে ঢুকে গেলে প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। অথবা আপনি যেতে পারেন Cogwheel বাটনে। এরপর ‘see all settings’ অপশনে ক্লিক করতে হবে।

৩. এরপর ওই পেজে থাকা অফলাইনে ট্যাবে ক্লিক করতে হবে। তারপর Enable offline mail এই চেকবক্সে ক্লিক করতে হবে। এই চেকবক্সে ক্লিক করলেই জিমেল ইউজারদের সামনে নতুন সেটিংসের অপশন খুলে দেবেন।

৪. এবার সময়সীমা বেছে নেয়ার পালা। অর্থাৎ কতদিনের জন্য আপনি ই-মেইল সিঙ্ক করতে চাইছেন, সেটা জিমেইলের মধ্যে বেছে নিতে হবে। এরপর আপনাকে এটাও দেখিয়ে দেওয়া হবে যে ডিভাইসে কতটা স্পেস রয়েছে। সেই সঙ্গে জানতে চাওয়া হবে সে আপনি ডিভাইসে অফলাইন জমেল ডেটা রাখতে চান, নাকি মুছে ফেলতে চান।

৫. এসব অপশন দেখে বেছে নেওয়ার পর ‘save change’ অপশন ক্লিক করলেই আপনার ডিভাইসে অফলাইন জিমেল অ্যাক্টিভেট হয়ে যাবে।