• রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৪ ১৪২৮

  • || ১০ সফর ১৪৪৩

সর্বশেষ:
শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেক নাগরিকের ভাগ্যের উন্নয়ন হয়েছে-সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ রংপুর মেট্রোপলিটন পুলিশের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকীতে রক্তদান কর্মসূচি শেখ হাসিনার নেতৃত্ব ও দ্বিপাক্ষিক সম্পর্ককে গুরুত্ব দিয়ে আসছে সৌদি আরব প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন হাকিমপুরের মৃৎশিল্পীরা দেশের ৬৮টি কারাগারের ৮৫ হাজার কারাবন্দিকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে নতুন ইতিহাস সৃষ্টি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২১  

সৃষ্টি হলো বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে (বিপিএল) নতুন ইতিহাস। বিপিএল এর ইতিহাসে প্রথম কোনো নারী রেফারি ম্যাচ রেফারিংয়ের সঙ্গে যুক্ত হলো।

সোমবার প্রিমিয়ার লিগে আরামবাগ ক্রীড়া সংঘ ও উত্তর বারিধারার ম্যাচে সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন ফিফা নারী সহকারী রেফারি সালমা ইসলাম মনি। 

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে চলমান আরামবাগ ও উত্তর বারিধারার ম্যাচে ম্যাচ কমিশনার সাবেক ফিফা রেফারি ইব্রাহীম নেছার। সালমার সহকারী রেফারিং দায়িত্ব পালন নিয়ে বেশ উচ্ছ্বসিত ইব্রাহীম বলেন, বাংলাদেশের রেফারি ও ফুটবলের আজ বিশেষ দিন। দেশের সর্বোচ্চ পর্যায়ের খেলায় নারীরা রেফারিং করছেন। এটা সামগ্রিকভাবেই দেশের ফুটবলের জন্য দারুণ ইতিবাচক বিষয়।’ 

কিছুদিন আগে জয়া চাকমা ও সালমা ইসলাম মনি এএফসি’র রেফারিং কোর্সে অংশগ্রহণ করেছিলেন। সেই কোর্সে তারা ভালোই পারফরম্যান্স করেছেন। এএফসি এলিট কোর্সে প্রবেশ করতে তাদের ফিটনেস ও গেম পরীক্ষার ভিডিও চেয়েছে এএফসি। 

সাবেক ফিফা রেফারি ও বাফুফের হেড অফ রেফারিজ আজাদ রহমান বলেন, আমরা পুরুষদের পাশাপাশি নারী রেফারিং নিয়ে বিশেষ কাজ করছি। জয়া এবং সালমা খুবই সম্ভাবনাময় এবং আমরা তাদের নিয়ে আশাবাদী। সালমার এই ম্যাচের ফুটেজ এএফসিতে পাঠানো হবে। জয়া এখন উচ্চ শিক্ষায় ভারতে। জয়ার রেফারিং পরীক্ষা ও প্রস্তুতি ভারতের জামশেদপুরে হবে।

জয়া চাকমা রেফারি ও সালমা সহকারি রেফারি হিসেবে ফিফায় উত্তীর্ণ হয়েছে গতবছর। তারা এখন এএফসি এলিটে প্রবেশ করতে পারলে এশিয়ার শীর্ষ পর্যায়ের মহিলা প্রতিযোগিতাগুলোতে রেফারিং করতে পারবে।