• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
তারা বুদ্ধিজীবী না, বুদ্ধিপ্রতিবন্ধীজীবী- প্রধানমন্ত্রী বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসায় ইউরোপীয় ইউনিয়ন ঘূর্ণিঝড় ‘মানদৌস’ নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা উন্নয়ন বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্র করা হচ্ছে: নৌপ্রতিমন্ত্রী শামসুল আলমের প্রতি ভারতীয় হাই কমিশনারের শ্রদ্ধা

নিরপেক্ষ ভেন্যুতে ভারত-পাকিস্তান টেস্ট সিরিজ!

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

রাজনৈতিক কারণে দীর্ঘদিন ধরেই দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় না দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। তবে এবার টেস্ট সিরিজে মুখোমুখি হতে পারে এই দুই দল। এমন কিছুর বাস্তবায়ন ঘটাতে উদ্যোগী হয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

জানা গেছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে প্রাথমিক কথা বলেছেন ইসিবি কর্তারা। যদিও এখন পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব দেননি তারা।

রাজনৈতিক জটিলতার কারণে গত ১৫ বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি ভারত এবং পাকিস্তান। ২০০৮ সালে মুম্বাইয়ে জঙ্গি হামলার পর থেকেই বন্ধ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ।

আইসিসির কোনো প্রতিযোগিতা বা এশিয়া কাপের মতো বহুদলীয় টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তানের ২২ গজে লড়াই দেখা যায় না। তাই ইসিবি কর্তারা তাদের দেশে দু’দলের টেস্ট সিরিজ আয়োজন করতে চাইছেন। নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ হলে দু’দেশের ক্রিকেট বোর্ড সম্মতি দিতে পারে বলে আশা তাদের।

ইসিবির ডেপুটি চেয়ারম্যান মার্টিন ডারলো পাকিস্তানের ক্রিকেট কর্তাদের সঙ্গে কথা শুরু করেছেন। ইংল্যান্ড-পাকিস্তান সাত ম্যাচের টি-২০ সিরি‌জের মধ্যেই কথা শুরু হয়েছে। পাকিস্তান অবশ্য নিরপেক্ষ কেন্দ্রে খেলতে রাজি নয় বলে জানা গেছে।

কারণ, দীর্ঘদিন পর তাদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়েছে। পাকিস্তান নিজেদের দেশে সিরিজ আয়োজন করতে চায়।

দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে বিরোধ না থাকলেও তারা নিজেদের দেশের সরকারকে রাজি করাতে পারবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তা না হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও দেখা হবে না ভারত এবং পাকিস্তানের।