• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে খেলার হুমকি আয়ারল্যান্ডের

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২  

এবারের বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত খেলছে আয়ারল্যান্ড। প্রথম পর্বে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার টুয়েলভে উত্তীর্ণ হয় তারা। সেই জয়কে যারা অঘটন বলেছিলেন, তাদের যেন মূলপর্বে জবাব দিয়েছে আইরিশরা।

সুপার টুয়েলভে প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে হারলেও পরের ম্যাচেই হট ফেবারিট ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে ‘জায়ান্ট কিলার’খ্যাত দলটি। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনাল খেলার হুঙ্কার দিয়েছে আয়ারল্যান্ড।

মূল পর্বে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে শোচনীয়ভাবে হারলেও পরের ম্যাচে চমক দেখায় আয়ারল্যান্ড। মেলবোর্নে বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ইংল্যান্ডকে ৫ রানে হারায় তারা। একই ভেন্যুতে আজ আফগানিস্তানের সঙ্গে তাদের তৃতীয় ম্যাচ ছিলো। তবে সেই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

আর এতেই জমে উঠেছে গ্রুপ ওয়ানের লড়াই। নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়া-চার দলেরই পয়েন্ট এখন সমান ৩। আইরিশদের তাই সেমিফাইনালে ওঠার সুযোগ আছে ভালোভাবেই।

আয়ারল্যান্ডের শেষ দুই ম্যাচ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। এই দুই ম্যাচের একটি জিতলেও সেমির লড়াইয়ে থাকবে আইরিশরা। তারা অবশ্য এরই মধ্যে আগামী ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে টার্গেট করেছে।

এ বিষয়ে আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবির্নি বলেন, ‘আমরা বিশ্বাস করি আমরা পারব। বুধবারের ফলাফল আমাদের সেই বিশ্বাস বাড়িয়েছে। আমরা আমাদের সেরাটা না খেলেও ইংল্যান্ডের মতো ভালো দলকে হারিয়েছি। এটা একটা ইতিবাচক দিক।’

টি-২০তে আয়ারল্যান্ড কখনো অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডকে হারাতে পারেনি। তারপরও বালবির্নি ভীষণ আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘দল হিসেবে আমরা বিশ্বাস করি, আমরা তাদের হারাতে পারব। আমরা জানি সেই দিনটায় আমাদের খুব ভালো খেলতে হবে। তবে দল হিসেবে সেই চ্যালেঞ্জটা নিতে আমরা খুবই রোমাঞ্চিত।’

যে দল বিশ্বাস করে না সেমিফাইনালে খেলা সম্ভব, সেই দলের অংশ হতে চান না বালবির্নি। তার ভাষায়, ‘আমি এমন কোনো দলের অংশ হবো না যারা বিশ্বাস করবে না আমরা সেমিতে খেলতে পারি। যদি এমন কিছু হয়, তবে সেই দলের অংশ হওয়া খুবই খারাপ অনুভূতি হবে।’