• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

তিন শর্ত মিললেই সেমিফাইনালে বাংলাদেশ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২২  

তিন শর্ত মিললেই সেমিফাইনালে বাংলাদেশ                          
জাতীয় ক্রিকেট দল বিশ্বকাপের জন্য দেশ ছাড়ার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, তার লক্ষ্য আগামী বিশ্বকাপে ভালো কিছু করা। তবে সুপার টুয়েলভে দুই ম্যাচ জয়ের পর এখন অনন্য এক অর্জনের সামনে টাইগাররা। যেখানে তিনটি শর্ত পূরণ হলেই মিলবে সেমিফাইনালের টিকেট।

মূলত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে বৃষ্টি আইনে ৩৩ রানে পাকিস্তান হারানোর পরই সহজ এক সমীকরণের সামনে পৌঁছে গেছে বাংলাদেশ। যেখানে সেমিফাইনালে যেতে নিজেদের জয় ও প্রতিপক্ষের ফল মিলিয়ে তিনটি শর্ত পূরণ হতে হবে।

সুপার টুয়েলভের গ্রুপ টু-তে সব দলের চার ম্যাচ করে খেলা শেষ। যেখানে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত, ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকা। সমান চার পয়েন্ট থাকলেও রান রেটে এগিয়ে তিনে পাকিস্তান ও চার নম্বরে বাংলাদেশ। পাঁচে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ৩, টেবিলের তলানির দল নেদারল্যান্ডসের সংগ্রহ ২ পয়েন্ট।

গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস, বাংলাদেশ-পাকিস্তান ও ভারত-জিম্বাবুয়ে। যেখানে সেমিফাইনালে যেতে চাইলে বাংলাদেশের জন্য প্রথম শর্ত, পাকিস্তানকে হারাতেই হবে।

এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে যদি ডাচরা কোনোভাবে অঘটন ঘটিয়ে প্রোটিয়াদের হারিয়ে দিতে পারে, তবে কোনো সমীকরণ ছাড়াই বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের বিজয়ী দল সেমিফাইনালে উঠে যাবে।

কিন্তু দক্ষিণ আফ্রিকা জিতে গেলে তখন ৭ পয়েন্ট নিয়ে তারা সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবে। ফলে বাংলাদেশ ও পাকিস্তান ম্যাচের জয়ী দলের সামনে শেষ আশা থাকবে ভারত-জিম্বাবুয়ে ম্যাচ। 

এই ম্যাচে ভারত জিতলে বাংলাদেশ পাকিস্তানকে হারালেও লাভ হবে না। তবে যদি জিম্বাবুয়ে ভারতকে হারিয়ে দিতে পারে, তখন রান রেটে এগিয়ে থাকতে পারলে সেমিতে খেলতে পারে বাংলাদেশ। অর্থাৎ, বাংলাদেশের সেমিফাইনালের ওঠার জন্য তিনটি শর্ত হচ্ছে-

১/ বাংলাদেশকে পাকিস্তানের বিপক্ষে জিততেই হবে। 

২/ নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে বা জিম্বাবুয়ের কাছে হারতে হবে ভারতকে।

৩/ দক্ষিণ আফ্রিকা নিজেদের ম্যাচে জিতলেও সমস্যা নেই। তখন ভারতকে জিম্বাবুয়ের কাছে বড় ব্যবধানে হারতে হবে। এক্ষেত্রে বাংলাদেশকে অবশ্য পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে।

টাইগারদের সেমিতে খেলার ক্ষেত্রে তাই বলা যায় নিজেদের জয়ের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার হারই সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করবে। প্রতিটি ম্যাচই মাঠে গড়াবে ৬ নভেম্বর। এখন সেই দিনের দিকে তাকিয়ে বাংলাদেশ।