• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

কাতার বিশ্বকাপ বয়কট করবে না ফ্রান্স 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপ বয়কট করবে না ফ্রান্স                                
কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র কয়েকদিন। এর আগে বিশ্বকাপে ফ্যান পাসের জন্য ১০ হাজার ফরাসি সমর্থক রেজিস্ট্রশন সম্পন্ন করেছে বলে জানা গেছে। যার ফলে ফ্রান্স কাতারের এই টুর্নামেন্ট বয়কট করছে বলে গুঞ্জন উঠলেও এমন কিছু হচ্ছে না। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত বিষয়টি নিশ্চিত করেছেন। 

টেলিভিশনে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ফরাসি রাষ্ট্রদূত জেন-ব্যপটিস্ট ফেভরে আরো বলেন, ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য বিশ্বকাপে নিরাপত্তায় ৩০০ ফরাসি পুলিশ ও আধাসামরিক বাহিনী সহায়তা করবে।  

টুর্নামেন্ট আয়োজনের পথে মানবাধিকার রেকর্ড নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে কাতার। প্যারিসসহ ফ্রান্সের বেশ কয়েকটি শহরের পক্ষ থেকে বলা হয়েছে, তারা টুর্নামেন্টের খেলাগুলো কোন জায়ান্ট স্ক্রিনে দেখাবে না।

অভিবাসী কর্মীদের মানবাধিকার এবং নারী অধিকারসহ বিভিন্ন ইস্যুতে কাতার বিশ্বকাপ বয়কটের ডাক দিয়েছে ইউরোপীয়রা। এদের মধ্যে ফ্রান্সের সাবেক আন্তর্জাতিক তারকা এরিক ক্যান্টোনাও আছেন।           

আল কাস স্পোর্টসকে ফেভরে বলেন, ওই আন্দোলন সরকারের অবস্থানে কোন প্রভাব ফেলবে না। ফ্রান্স বিশ্বকাপ বয়কট করবে না। তার মতে ‘আর্থিক ব্যয়’ এবং ঠান্ডা আবহাওয়ার কারণে ফ্রান্সের শহরগুলো ফ্যান জোন স্থাপন ও বড় স্ক্রিনে খেলা দেখানো থেকে বিরত থাকছে।

ফিফা জানিয়েছে, বিশ্বকাপের মোট ৩.১ মিলিয়ন টিকিট ক্রয় করা শীর্ষ ১০টি দেশের মধ্যে উপরের সারিতে রয়েছে ফ্রান্স। আর রাষ্ট্রদূত বলেছেন কাতারে প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ হায়া কার্ড লাভের জন্য রেজিস্ট্রেশন করেছে ১০ হাজার ফরাসি ভক্ত। 

টুর্নামেন্ট চলাকালে এক মিলিয়নেরও বেশী লোক কাতার ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে। বিশ্বকাপ চলাকালে বিশ্বের যে ১৫টি দেশ কাতারের নিরাপত্তায় সহায়তা করতে যাচ্ছে তাদের একটি ফ্রান্স। এছাড়া কাতারের নিরাপত্তা জোরদারের জন্য হাজার হাজার পুলিশ পাঠাচ্ছে তুরস্ক, পাকিস্তান ও মরক্কো।