• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

এবার অপরাজিত ৫০৮ রানের ইনিংস খেললেন ১৩ বছরের কিশোর

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

বয়স মাত্র ১৩। এই বয়সেই যে কীর্তি গড়ে ফেলছেন যশ চাবদ। তাতে যে কারো চোখ কপালে উঠতে বাধ্য। সীমিত ওভারের ক্রিকেটে এক ইনিংসে সেঞ্চুরি থেকে শুরু করে ডাবলও আছে। বাকি ছিলো কেবল পাঁচশো। সেটাই করে ফেললেন ভারতের এই কিশোর।

চাবদ মাত্র ১৭৮ বলে খেলেছেন ৫০৮ রানের অপরাজিত অবিশ্বাস্য এক ইনিংস। প্রতিপক্ষের বোলারদের ওপর টর্নেডো চালানো ম্যাচটিতে চাবদ চার মেরেছেন ৮১টি আর ছক্কার সংখ্যা ১৮। এই ইনিংস দিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতের এই স্কুলছাত্র। 

ঘটনাটি ঘটেছে মুম্বাই ইন্ডিয়ানস জুনিয়র আন্তঃস্কুল টুর্নামেন্টে (অনূর্ধ্ব-১৪)। আসরে মুখোমুখি হয় সরস্বতী বিদ্যালয় ও সিদ্ধেশ্বর বিদ্যালয়। ম্যাচটিতে চাবেদের ৫০৮ রানে ভর করে নির্ধারিত ৪০ ওভারে সরস্বতী বিদ্যালয় বিনা উইকেটে ৭১৪ রান তোলে। 

মজার ব্যাপার হলো, প্রথম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সীমিত ওভারের ক্রিকেটে এটিই ছিল প্রথম ৫০০ উর্ধ্ব ইনিংস। তার আগে এই কীর্তি গড়তে পারেননি কেউ। আর পুরো বিশ্বে এই কীর্তি আছে আর মাত্র একজনের। তিনি শ্রীলঙ্কার চিরাত সেল্লেপুরামা। 

অন্যদিকে চাবদের ৫০৮ রানের ইনিংসটি ক্রিকেটের যেকোনো ফরম্যাটে সব মিলিয়ে ৫০০ বা ততোধিক রানের ১০তম ইনিংস। তার আগে এই কীর্তি আছে প্রণব ধনাওয়াড়ে (১০০৯), প্রিয়াংসু মোলিয়া (৫৫৬), পৃথ্বী শ (৫৪৬) এবং ড্যাডি হাভেওয়ালার (৫১৫)।’

ম্যাচটিতে চাবদের ওপেনিং পার্টনার তিলক ওয়াকোড়ে ম্যাচটিতে ৯৭ বলে ১২৭ রানে অপরাজিত থাকেন। তাতে ৭১৫ রানের এভারেস্ট সমান রান তাড়া করতে গিয়ে প্রতিপক্ষ সিদ্ধেশ্বর বিদ্যালয় ৫ ওভারে মাত্র ৯ রান করে অলআউট হয়।