ব্রেকিং:
রংপুর রেল স্টেশনের প্লাটফর্মে ব্লেড দিয়ে গলা কেটে `আত্মহত্যা` করেছে এক নারী
  • বুধবার   ২৯ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১৪ ১৪২৯

  • || ০৬ রমজান ১৪৪৪

সর্বশেষ:
আগামী সপ্তাহে আবারও ঝড়-বৃষ্টি লস অ্যাঞ্জেলেসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ২৪ দিনে রেমিট্যান্স এসেছে ১৭ হাজার ৯৩ কোটি টাকা নিয়ন্ত্রণ হারিয়ে গাছে বাইকের ধাক্কা, সড়কেই নিথর যুবক

আইসিসির ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বাংলাদেশের স্বর্ণা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

এরই মধ্যে বারবার প্রমাণ করেছেন নিজের নিপুণতা। দুর্দান্ত ব্যাটিং করে ক্রিকেটপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছেন। স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছেন দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব অঙ্গনে। বাংলাদেশের নারী ক্রিকেটার স্বর্ণা আক্তারের কথা বলা হচ্ছে। এবার অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপে আইসিসির ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশে অলরাউন্ডার স্বর্ণা। তার সঙ্গে প্রতিযোগিতায় আছেন আরো চার ক্রিকেটার।

শুক্রবার (২৭ জানুয়ারি) আইসিসির প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা যায়। স্বর্ণা ছাড়া এই তালিকার বাকি চারজন হলেন- ভারতের শ্বেতা সেহরাওয়াত, ইংল্যান্ডের গ্রেস স্ক্রিভেন্স, অস্ট্রেলিয়ার মিলি ইলিংওয়ার্থ ও দক্ষিণ আফ্রিকার ম্যাডিসন ল্যান্ডসম্যান। সমর্থকরা আইসিসির ওয়েবসাইটে গিয়ে এ চার ক্রিকেটারের মধ্যে যেকোনো একজনকে ভোট দিয়ে নির্বাচিত করার সুযোগ পাবেন।

রোববার (২৯ জানুয়ারি) ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সুপার সিক্স থেকে বিদায় নেওয়ায় বিশ্বকাপে আর ম্যাচ খেলার সুযোগ নেই স্বর্ণা ও ল্যান্ডসম্যানের। তবে সেমি-ফাইনালে আছে শ্বেতা, স্ক্রিভেন্স ও ইলিংওয়ার্থদের দল। সুপার সিক্স পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে ৫১ গড়ে ১৫৩ রান করেছেন স্বর্ণা। দক্ষিণ আফ্রিকায় আয়োজিত এ আসরের ফাইনালে লড়াই করবে ভারত ও ইংল্যান্ডের মেয়েরা।

টুর্নামেন্টের শুরু থেকে শেষ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিলেও, মাত্র এক ম্যাচ হারায় সুপার সিক্স থেকে বিদায় নিতে হয় বাংলাদেশের কিশোরীদের। সেটাও রান রেটে পিছিয়ে থাকার কারণে।

পুরো আসরে বাংলাদেশের হয়ে চমক দেখান তরুণ টাইগ্রেস স্বর্ণা। আগ্রাসী ব্যাটিংয়ে ১৫৭.৭৩ স্ট্রাইক রেটে পাঁচ ম্যাচে ৫১ গড়ে ১৫৩ রান করেন স্বর্ণা। শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ৩ চার ও ২ ছয়ে মাত্র ২৮ বলে ৫০ রান তার সর্বোচ্চ ইনিংস। এছাড়া সুপার সিক্সে আরব আমিরাতের বিপক্ষে ৪ চার ও ২ ছয়ে ১৯ বলে ৩৮ রান করেন তিনি। ওই ম্যাচে বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন স্বর্ণা। এছাড়া ২৩ রান করে অপরাজিত থাকেন গ্রুপপর্বে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারানোর ম্যাচে।

এমন চোখ ধাঁধানো পারফরম্যান্সে স্বর্ণা নজর কেড়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচকদের। জায়গা করে নিয়েছেন আগামী ১০ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাওয়া সিনিয়রদের টি-টোয়েন্টি বিশ্বকাপে।

এদিকে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে ১১৫.৫০ গড়ে ২৩১ রান করে এগিয়ে আছেন ভারতের শ্বেতা। ৫৩.৮০ গড়ে ব্যাট হাতে ২৬৯ ও বল হাতে ৬ উইকেট নিয়ে দৌড়ে আছেন ইংল্যান্ডের স্ক্রিভেন্সও।