• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

ফিক্সিং ইস্যুতে উইন্ডিজ ক্রিকেটার নিষিদ্ধ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

ফিক্সিং করার চেষ্টার অভিযোগে ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক ব্যাটার ডেভন থমাসকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তার বিরুদ্ধে তিনটি ফ্র্যাঞ্চাইজি লিগে ম্যাচ পাতানোর প্রস্তাবের বিষয়ে আইসিসির দুর্নীতি দমক ইউনিটকে (আকসু) কিছু না জানানোর অভিযোগ উঠেছে। 

টুর্নামেন্ট তিনটি হচ্ছে লঙ্কা প্রিমিয়ার লিগ, আবুধাবি টি-১০ এবং ক্যারিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন ডেভন থমাস। তবে নিষেধাজ্ঞা পাওয়ায় সেই সিরিজে খেলতে পারবেন না তিনি। আইসিসি তাকে ১৪ দিনের মধ্যে অভিযোগের প্রেক্ষিতে কারণ দর্শাতে বলেছে। 

আইসিসি এক বিবৃতি দিয়ে বলেছে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, এমিরেটস ক্রিকেট বোর্ড ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের পক্ষ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাবের প্রেক্ষিতে যথাযথ তথ্য না দেয়ায় এবং তদন্তে সহায়তা না করায় ডেভন থমাসকে সাময়িক নিষিদ্ধ করা হচ্ছে।’

তার বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী সাতটি ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। লঙ্কান লিগে ২.১.১ ধারা লঙ্ঘন করেছেন। যেখানে- ফিক্সিংয়ের চুক্তি করা, চেষ্টা করা বা কাউকে প্রভাবিত করার কথা বলা হয়েছে।

এছাড়া ২.৪.৪ ধারায় ফিক্সিংয়ের প্রস্তাবের বিষয়ে রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার কথা বলা হয়েছে। ২.৪.৬ ধারায় তদন্তে অসযোহিতা করেছেন এবং ২.৪.৭ ধারায় তদন্তে বাধা বা তথ্য দিতে দেরি করার কথা বলা হয়েছে। 

আরব আমিরাত বোর্ড ২.৪.৪ ধারায় ম্যাচ পাতানোর প্রস্তাবের বিষয়ে রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার কথা বলেছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ ২.৪.৪ ধারায় ম্যাচ পাতানোর প্রস্তাবের বিষয়ে রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার কথা বলেছে এবং ২.৪.২ ধারায় ম্যাচ পাতাতে সম্মত হয়ে অর্থ, উপহার বা বাড়তি সুবিধা নেয়ার বিষয়ে তথ্য দেরি করেছেন বলে অভিযোগ আনা হয়েছে।