• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট: ক্রীড়াবিদদের বাজেট ভাবনা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুন ২০২৩  

 
নির্দিষ্ট সময়ের আয়-ব্যয়ের খতিয়ানের নামই হচ্ছে বাজেট। কীভাবে অর্থ আয় হবে এবং কীভাবে কোন খাতে কত পরিমাণ অর্থ ব্যয় করা হবে তার একটি সম্ভাব্য খতিয়ানই হচ্ছে বাজেট। আগামী ২০২৩-২৪ অর্থ বছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালনা ও উন্নয়ন ব্যয়ের জন্য মোট ১ হাজার ৩০৩ কোটির বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত বছরের সংশোধিত বাজেট ছিল ১ হাজার ৬২৮ কোটি টাকা। যা এবারের বাজেটের চেয়ে ৩২৫ কোটি টাকা বেশি ছিল। ফলে এবারের ক্রীড়া মন্ত্রণালয়ে বাজেট কমেছে। তবে ক্রীড়াখাতে বাজেটের অংক বাড়ানো উচিত বলে মনে করেন দেশের সাবেক ও বর্তমান ক্রীড়াবিদরা।  

বৃহস্পতিবার (১জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থ বছরের বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন। সেখানে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যার মধ্যে ক্রীড়াখাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ৩০৩ কোটি টাকা। দেশের ক্রীড়াবিদেরা বাজেট  নিয়ে কী ভাবছেন, তা জানার চেষ্টা করেছি আমরা। দেশসেরা সাবেক ও বর্তমান পাঁচ ক্রীড়াবিদরা বাজেট নিয়ে কথা বলেছেন আমাদের সঙ্গে। 

দিপু রায় চৌধুরী
সাবেক ক্রিকেটার ও কোচ
‘শুনলাম, বাজেট কমানো হয়েছে। কেন কমানো হয়েছে? জানি না। তারপরও আমি মনে করি, খেলাধুলা কিংবা ক্রীড়া অঙ্গন দেশের সবক্ষেত্রেই বিশ্বদরবারে দেশকে তুলে ধরে। তরুণ সমাজের আবেগ, ভালোবাসা সব কিছুই কিন্তু খেলাধুলার সঙ্গেই। আর খেলাধুলা এমন একটা পদ্ধতি, সেখানে সবাইকে এক করে রাখে। এখানে কোনো ভাগ নেই। ক্রীড়া অঙ্গনে সব অর্জনই দেশের অর্জন। তাই ক্রীড়াঙ্গনেই বাজেট বাড়ানো উচিত। বাজেট বাড়ালে ক্রীড়া অঙ্গনের উন্নতি হবে। তবে আমার মনে হয়, বর্তমান বাজেটের চেয়ে একটু বাড়ালে হয়। 

আল আমিন হোসেন, 
পেসার, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল
ক্রীড়া খাতে বাজেট একটু বাড়লে ভালো হয়। যেহেতু গত বছর বাজেটের অংকটা একটু বেশি ছিল। এখন জিনিস-পত্রের দাম বাড়ছে। তাছাড়া ক্রীড়া অঙ্গনে ভালো করছে ক্রীড়াবিদরা। ক্রীড়া অঙ্গনে ফোকাস দিতে হলে, বাজেট বাড়ানো উচিত। তাছাড়া  কম বাজেট দেওয়ার একটি কারণ মনে হয় সামনে নির্বাচন। সরকারের হয়তো নানা রকমের পরিকল্পনা রেখেছে। সেগুলো বিবেচনা করে হয়তো এমন বাজেট দিয়েছে সরকার। যে বাজেট দিয়েছে, সেটাই সঠিকভাবে বাস্তবায়ন হলে আমার মনে হয় ক্রীড়া অঙ্গনে উন্নতি হবে।

আলফাজ আহমেদ
সাবেক ফুটবলার ও মোহামেডানের কোচ
সব ক্ষেত্রেই বাজেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর ক্রীড়া অঙ্গনে এটি বিশেষভাবে দরকার। তবে বর্তমানে যে বাজেট ক্রীড়া অঙ্গনের জন্য বরাদ্দ করা হয়েছে শুনেছি এটা কিছুটা কম। আমার মনে হয় আরেকটু বাজেট বাড়ালে ভালো হতো। বাজেট বাড়ালে সব কিছুর জন্য ভালো।  

রানী হামিদ
দাবাড়ু
ক্রীড়াঙ্গনে বিভিন্ন খেলার ক্ষেত্রে কোথাও প্রকাশ্যে, কোথাও আড়ালে চলছে অস্থিরতা। ক্রীড়াঙ্গনে স্থিতিশীলতা ছাড়া তো উপায় নেই। আদর্শগত শূন্যতা এবং নৈতিকতার সংকট ক্রীড়াঙ্গনকে অনেক ক্ষেত্রে পেছনের দিকে নিয়ে চলছে! ক্রীড়াঙ্গনে বিভিন্ন কারণে অনেক সংগঠকের ভাবমূর্তি নিম্নমুখী। একারণে সংগঠকরা বাজেটকে দায়ী করেন। তবে গতবারের তুলনায় এবার বাজেট কম হয়েছে। যতটুকু হয়েছে ততটুকু ক্রীড়া বাজেটে কার্যকরী খাতে গুরুত্ব দেওয়া হোক। সঙ্গে বাজেট একটু বাড়ানো হোক। 

রোমান সানা
আর্চার
সরকার যেহেতু বাজেট দিয়েছে। সেটা চিন্তাভাবনা করে দিয়েছে। একটা কথা হল, সবাইতো আশা করে প্রত্যেক বছর বাজেট বাড়বে। কিন্তু এবার কমেছে। জিনিস-পত্রের দাম বেড়েছে, তাহলে হয়তো বাজেট বাড়ালে ভালো হতো। কিন্তু যতটুকু বাজেট হয়েছে, সেটাকে কাজে লাগাতে হবে। যদি বাজেট বাড়ে, তাহলে আমাদের জন্যই ভালো হবে। বাজেট বাড়ালে ক্রীড়া অঙ্গনে কার্যকারী ভূমিকা রাখা সম্ভব।