• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

অদৃশ্য কারণে মিলছেনা দেখা: খালেদার ওপর ক্ষুব্ধ জোট নেতারা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

জামিনের ৩ মাস পেরিয়ে গেলেও লন্ডনের অদৃশ্য ইশারায় খালেদা জিয়ার দেখা না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা। সম্প্রতি অনুষ্ঠিত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ভার্চুয়াল এক বৈঠকে এ ক্ষোভ প্রকাশ করেন জোট নেতারা।

বৈঠকে অংশ নেয়া একাধিক জোট নেতা বলেন, খালেদা জিয়ার জামিনের পর জোট নেতাদের পক্ষ থেকে একাধিকবার তার সঙ্গে দেখা করার জন্য চেষ্টা করা হয়েছে। কিন্তু বিএনপির পক্ষ থেকে আমাদেরকে সেই সুযোগ দেয়া হয়নি। অথচ জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্নাকে ঠিকই দেখা করতে দােয়া হয়েছে।

তারা বলেন, আমরা সেসব বিষয় নিয়ে ভার্চুয়াল বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছি। আমরা বলেছি, ঢালাওভাবে সব শরীক নেতাদের দেখা করার সুযোগ না দেয়া হলেও অন্তত জোটের যারা সিনিয়র নেতা আছেন, তাদের সঙ্গে খালেদা জিয়া দেখা করতে পারেন। কেননা বিষয়টি নিয়ে আমরা রাজনৈতিক অঙ্গনে প্রতিনিয়ত বিব্রত বোধ করছি। 

বিএনপি সূত্র থেকে জানা গেছে, বিএনপির রাজনীতি থেকে খালেদা জিয়াকে এখন মাইনাস করা হয়েছে। দলে এখন তার কোনো ক্ষমতা বা কর্তৃত্ব নেই। তাই তার সঙ্গে কে দেখা করবে, কে করবে না- সবই নির্ধারণ করেন লন্ডনে থাকা তার বড় ছেলে তারেক রহমান। এখন দলে তার একক কর্তৃত্ব। 

সূত্রটি জানায়, খালেদা জিয়া কারাগারে থাকা অবস্থায় তারেক রহমানের নির্দেশেই ২০ দলীয় জোটকে পাশ কাটিয়ে জাতীয় ঐক্য ফ্রন্ট গঠন করে বিএনপি। তাই বর্তমানে বিএনপির রাজনীতিতে ২০ দলের চেয়ে জাতীয় ঐক্যফ্রন্টের গুরুত্ব বেশি। মূলত এই কারণে খালেদা জিয়ার সঙ্গে ২০ দলীয় নেতাদের সাক্ষাৎ করতে দেয়া হচ্ছে না দলের পক্ষ থেকে।

এ বিষয়ে ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি বলেন, চলমান করোনা পরিস্থিতিসহ দেশের সার্বিক বিষয়ে ভার্চৃুয়াল বৈঠকে আলোচনা হয়েছে। আমরা খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েছি। বলেছি, জাতীয় ঐক্য ফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না দেখা করতে পারলে আমরা কেন পারব না?

এ বিষয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, দেশের চলমান সংকট ও সংকটময় পরিস্থিতি উত্তরণে বৈঠকে আলোচনা হয়েছে। আমাদের দাবির পরিপ্রেক্ষিতে আশ্বস্ত করা হয়েছে পরিস্থিতির উন্নতি ঘটলে ঈদুল আযহার সময় খালেদা জিয়া জোট নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, জোট নেতারা যাতে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেন, সে বিষয়ে তিনি নিজ দলের সঙ্গে আলোচনা করবেন। এরপর যে সিদ্ধান্ত হবে তা জোট নেতাদের জানাবেন।

দেশে করোনা সংক্রমণের পর প্রথমবারের মতো ভার্চুয়াল বৈঠক করে ২০ দলীয় জোট। বৈঠকে ২২টি দলের মধ্যে ১৯টি দলের শীর্ষ নেতারা ছিলেন। তারা হলেন, ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান, জাতীয় পার্টি (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পারোয়ার, খেলাফত মজলিশের আহমেদ আবদুল কাদের, ইসলামী ঐক্যের এম এ রকীব, জমিয়তে উলামা ইসলামীর আল্লামা নুর হোসেনেই কাশেমী, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, মুসলিম লীগের এএইচএম কামরুজ্জামান খান, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, পিপলস লীগের চেয়ারম্যান গরীব নেওয়াজ, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের, এনডিপির আবু মো. তাহের, জাগপার খোন্দকার লুদফুর রহমান, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, এলডিপির শাহাদাত হোসেন সেলিম ও বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী।