• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

অভ্যন্তরীণ কোন্দলে বিএনপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

বিপুল কর্মী-সমর্থক থাকা সত্ত্বেও অভ্যন্তরীণ কোন্দলসহ নানা জটিলতায় রাজনীতির মাঠ থেকে হারিয়ে গেছে বিএনপি। অধিকার কিংবা দলীয় দাবি আদায়ে মাঠে সক্রিয় নয় দলটি। অবশ্য দলটির তৃণমূল নেতা-কর্মীরা এ হতাশা ও নিষ্ক্রিয়তার জন্য দলের হাইকমান্ডকেই দায়ী করছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘ প্রায় ১৫ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি সর্বশেষ জাতীয় নির্বাচনেও হয়েছে চরমভাবে বিপর্যস্ত। কোনোভাবেই সক্রিয় হতে পারছে না দলটি। জ্বালাও-পোড়াও আন্দোলন দলটিকে যেমন জনগণ থেকে বিচ্ছিন্ন করেছে তেমনি দলের সর্বোচ্চ নেতাকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে না পারার ব্যর্থতা অনেকটা অস্তিত্ব সংকটে ফেলেছে দলটিকে।

তৃণমূলের অভিযোগ, সিনিয়র নেতারা রাজপথ দখলের কোনো চেষ্টাই করেননি কখনো। তারা নিজেরাই আজ বিএনপিকে ঘরোয়া রাজনীতির দলে পরিণত করেছে। কেবল সংবাদ সম্মেলন, ঘরোয়া বৈঠক এবং বিবৃতির মধ্যে আটকে থাকা এ দলটির কি এভাবেই রাজনৈতিক অর্জন সম্ভব? এমন প্রশ্ন এখন তৃণমূল নেতা ও কর্মী সমর্থকদের মাঝে।

পর্যবেক্ষকরা বলছেন, জনসম্পৃক্ততার মধ্য দিয়ে আন্দোলন করা ছাড়া পটপরিবর্তন কোনোভাবেই সম্ভব নয়। এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমেদ বলেন, ককটেল মেরে মানুষকে খেপিয়ে আন্দোলন করা সম্ভব নয়। মানুষকে দেখাতে সত্যিকার অর্থে মিনিংফুল প্রতিবাদ করতে হবে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে হরতাল ডেকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। সেদিন পুলিশ ৩০ মিনিটের সময় বেঁধে দিলেও ৩ মিনিটেই কর্মসূচি গুটিয়ে নেয় তারা।