• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ইবিতে বঙ্গবন্ধু লাইব্রেরির উদ্বোধন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

ইসলামী বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলে বঙ্গবন্ধু লাইব্রেরি চালু করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ভিসি অধ্যাপক ড. রাশিদ আসকারী এ লাইব্রেরি উদ্বোধন করেন। পাশাপাশি একই সময়ে হলে বঙ্গবন্ধু কাউন্সিলিং সেলের উদ্বোধন ঘোষণা করেন।
অধ্যাপক ড রাশিদ আসকারী বলেন, নারীদের ব্যাপারে আমাদের প্রচলিত ধারণা থেকে বের হতে হবে। নারী পুরুষদেহ কাঠামোর তারতম্য থাকতেই পারে। শারীরিক দিক থেকে মেয়েরা পুরুষের চাইতে অপর্যাপ্ত। কিন্তু বাস্তব দিক হলো কর্মক্ষেত্রে পুরুষের চেয়ে নারীরা এগিয়ে৷

এসময় তিনি আরো বলেন, শুধু সন্তান জন্মদানই নারীর কাজ নয়। জৈবিক দৃষ্টিকোণ থেকে নারীকে দমানোর চেষ্টার দিন শেষ হয়ে গেছে। নারী বিকশিত হবে সমাজ বদলে দেয়ার  হাতিয়ার হিসেবে। নারীরা হবে বর্তমান সময়ের ডিসিশন মেকার। আজকের এ  লাইব্রেরির উদ্বোধনের মধ্যে দিয়ে এ হলের ছাত্রীরা বঙ্গবন্ধু আদর্শে উজ্জীবিত হবে। একই সঙ্গে তারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার সহায়ক হবে।

হলের হাউজ টিউটর ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মাহবুবা সিদ্দিকার উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হল প্রভোস্ট অধ্যাপক ড. রেবা মণ্ডল। 

আরো উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর ও ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক নাসিমুজ্জামান, আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক নাসির আজহারী।

হল প্রভোস্ট অধ্যাপক ড রেবা মণ্ডল জানান, প্রাথমিকভাবে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর জীবনীকেন্দ্রিক ২১৮টি বই নিয়ে লাইব্রেরির যাত্রা শুরু করেছি৷ ধীরে ধীরে লাইব্রেরিকে আরো সম্প্রসারণ করা হবে।