• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ইরানি ব্যবসায়ীদের ভিসা বন্ধের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদের ভিসা দেয়া বা তাদের ভিসা নবায়ন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার থেকে এ নির্দেশ কার্যকর হবে বলে জানা গেছে। বুধবার মার্কিন অর্থ মন্ত্রণালয় দেশটির রাষ্ট্রীয় পত্রিকা ‘ফেডারেল রেজিস্টার’ এ প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই ঘোষণা দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইরানি নাগরিক বা তাদের আত্মীয়-স্বজনরা এখন থেকে যুক্তরাষ্ট্রের কাছে ই-ওয়ান ও ই-টু ভিসার আবেদন করতে পারবে না। এছাড়া এ ধরনের ভিসা নবায়নের আবেদনও করতে পারবে না তারা।

যুক্তরাষ্ট্রে বিদেশি পুঁজি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের এই দুই ধরনের ভিসা দেয়া হয়। এই ভিসাপ্রাপ্ত ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে বসবাস করা সহ ব্যবসায়িক কার্যক্রম চালানোর সুযোগ পান। এ ধরনের ভিসা নিয়ে এরইমধ্যে কতো সংখ্যাক ইরানি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন সেটি স্পষ্ট নয়। তবে সংখ্যাটি অনেক কম হবে জানিয়েছে বার্তা সংস্থা ইরনা।

এর গত ২০ জানুয়ারি একজন ইরানি ছাত্রের ভিসা বাতিল করে তাকে আটকের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিবাদ করে অভিবাসী অধিকার রক্ষার আন্দোলনকারীরা। সেই ঘটনার দু’দিন পরই ইরানি ব্যবসায়ীদের ভিসা দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নিল দেশটি।

তবে যুক্তরাষ্ট্র ইরানি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে এমন অমানবিক আচরণ প্রথম নয়। কিছুদিন আগেও মার্কিন সরকার কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই ২০ ইরানি শিক্ষার্থীর ভিসা বাতিল করে দেয়।