• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

এ মাসেই চূড়ান্ত হবে মুজিববর্ষের পরিকল্পনা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা এ মাসেই চূড়ান্ত হবে। ১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে এর উদ্বোধনীর আনুষ্ঠানিকতা শুরু হবে বলে জানিয়েছেন বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। 
বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির চতুর্থ সভা শেষে এ তথ্য জানান তিনি।

তিনি আরো জানান, উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশ্বের অন্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা উপস্থিত থাকবেন। তবে কারা উপস্থিত থাকবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। এর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। তাদের কাজের অগ্রগতি হয়েছে। এ বিষয়েও পরে জানানো হবে।

এক প্রশ্নের জবাবে প্রধান এ সমন্বয়ক বলেন, ১৭ মার্চের আগেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর ৭ই মার্চে আলাদা আলাদা আয়োজনের পরিকল্পনা রয়েছে। এছাড়া, এবারের বইমেলা এরইমধ্যেই বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হয়েছে। সে সঙ্গে আগামী বছর কলকাতা আন্তর্জাতিক বইমেলাও বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হবে।

এ সময় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আগামী ২৫ জানুয়ারি জাতীয় কমিটির পরবর্তী সভা অনুষ্ঠিত হবে বলে জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বছরব্যাপী এ আয়োজন সবার সঙ্গে পালনের জন্য আজকের এ সভা। সভায় বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চূড়ান্ত করবেন। এরপরেই আনুষ্ঠানিকভাবে এ আয়োজন সম্পর্কে সবাইকে জানাতে পারবো।

সভার সদস্য সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সারাদেশে এ আয়োজন ছড়িয়ে দিতে এলইডি স্ক্রিন স্থাপন করা হবে, যেন একসঙ্গে সবাই এ আয়োজনে সম্পৃক্ত হতে পারেন।

অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সভাপতি অঞ্জন চৌধুরী জানান, ঢাকা ও সারাদেশে ১০০টি ক্যামেরার মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী আয়োজন ঢাকা ও ঢাকার বাইরে থেকে সরাসরি সম্প্রচার করা হবে। সে সঙ্গে দেশের বাইরেও এ আয়োজন ছড়িয়ে দেয়া হবে।

সংগঠনের সিনিয়র সহ সভাপতি মোজাম্মেল হক বাবু বলেন, উদ্বোধনী অনুষ্ঠানস্থল জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১৮টি, রাজধানীর ১৮টি স্থান থেকে ১৮টি এবং ৬৪ জেলায় একটি করে মোট ১০০ ক্যামেরার মাধ্যমে এ আয়োজন সরাসরি সম্প্রচার করা হবে। এতে সারা বিশ্বে এ আয়োজন ছড়িয়ে পড়বে।

সভায় আরো উপস্থিত ছিলেন- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, চিত্রনায়িকা কবরী, কবি মুহম্মদ নুরুল হুদা, কথাসাহিত্যিক আনিসুল হক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ক্রিকেটার সাকিব আল হাসান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, বিটিভির মহাপরিচালক হারুন উর রশিদ প্রমুখ।