• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল স্টেডিয়াম হচ্ছে বাংলাদেশে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

শের মাটিতে তৈরি হচ্ছে এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল স্টেডিয়াম। রাজধানীর পূর্বাঞ্চলে সেক্টর ১-এ ৩৭.৫ একর জায়গার উপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অর্থায়নে তৈরি হচ্ছে এ স্টেডিয়াম। বিশাল এক নৌকার আদলে যেন নৌকার পেটের মধ্যে রয়েছে আস্ত একটা সবুজ ক্রিকেট মাঠ। কিন্তু সে নৌকা জলে ভাসবে না। শহরের মাঝে এক জায়গাতেই স্থির হয়ে দাঁড়িয়ে থাকবে। ২০১৮ সালে কাজ শুরু হওয়া এই স্টেডিয়ামের কাজ ২০২২ সালে শেষ হওয়ার কথা।  

ক্রিকেট ভক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানাতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই স্টেডিয়ামের নাম রেখেছে শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।
স্টেডিয়ামটি তৈরি করতে আনুমানিক খরচ হবে ১৪০ মিলিয়ন ডলার। কাজ সম্পূর্ণ হওয়ার পর শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়াম কমপ্লেক্সটি হবে আসন ক্ষমতার দিক থেকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম এবং সর্বাধিক ব্যয়বহুল ক্রিকেট স্টেডিয়াম। প্রথমে ৫০ হাজারেরও বেশি দর্শক ধারণ ক্ষমতার এ স্টেডিয়ামে ধাপে ধাপে ধারণ ক্ষমতা বাড়িয়ে এক লাখ পর্যন্ত করা হবে।
স্টেডিয়ামটিতে থাকবে একটি পাঁচ তারকা হোটেল, সুইমিং পুল, জিম, প্যাভিলিয়ন এবং মিডিয়া সেন্টার, যার আনুমানিক খরচ ধরা হয়েছে ৬০ কোটি টাকা। তিনতলা বিশিষ্ট দর্শক বসার জায়গা তৈরি করা হবে প্রায় ১১০০ কোটি টাকা ব্যয়ে। ৩৭ কোটি টাকা ব্যয়ে একটি আউটার স্টেডিয়ামও নির্মাণ করা হবে। এখানে একটি ক্রিকেট একাডেমি থাকবে। 
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদর দফতরও এই স্টেডিয়াম স্থান্তরিত করা হবে। ২০২১ সাল থেকে বিপিএলের দল ঢাকা ডায়নামাইটের ঘরের মাঠ হবে এটি। এতদিন এই দলের ঘরের মাঠ ছিল শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।