• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

কিভাবে বুঝবেন সঙ্গী পরকীয়ায় মত্ত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

দুজন মানুষের মনের মিল হলেই তৈরি হয় ভালোবাসার সম্পর্ক। একসময় সারাজীবন একসঙ্গে থাকার জন্য অঙ্গীকারবদ্ধ হয় দুজন। তবে বিয়ে হয়ে গেলেই যে সম্পর্ক সারাজীবন টিকে থাকবে তা কিন্তু নয়।অনেকেই আছেন যারা বিয়ের পরও অন্য সম্পর্কে জড়িয়ে যায়। এর পেছনে যদিও কোনো না কোনো কারণ থাকে। তবে এই বাড়তি সম্পর্ক একসময় বিবাহবিচ্ছেদের জন্য দায়ী হয়ে যায়। তবে বিবাহবিচ্ছেদের পেছনে অনেক কারণ থাকলেও পরকীয়া একটি অন্যতম কারণ বলে মনে করেছন মনোরোগ বিশেষজ্ঞরা। তাইতো সময় থাকতেই সঙ্গী পরকীয়ায় আসক্ত হলে তা দূর করা উচিত। তবে এর জন্য অবশ্যই বুঝতে হবে সঙ্গী পরকীয়ায় আসক্ত কিনা। তাই চলুন জেনে নেয়া যাক কী কী লক্ষণে বুঝবেন সঙ্গী পরকীয়ায় আসক্ত-

অবহেলা

পরকীয়ায় আসক্ত হলে আপনার প্রতি সঙ্গী অবহেলা করবে। তাই খেয়াল রাখুন সঙ্গী আপনাকে অবহেলা করছে কিনা। আপনি যদি সঙ্গীর কাছ থেকে অবহেলার শিকার হন, তবে বুঝবেন তিনি অন্য কারো প্রতি আসক্ত। হতে পারে সেটি পরকীয়া।

মোবাইল বা ইন্টারনেটে আসক্ত

সঙ্গী আপনার চাইতে বেশি সময় মোবাইলে কাটান? অবশ্যই মোবাইলের পেছনে সে কতটা সময় ব্যয় করছেন সেদিকে নজর রাখুন। একসঙ্গে বসে থেকে বা ঘুরতে গেলে যদি তিনি ফোন নিয়েই ব্যস্ত থাকেন, মেসেজ বা ইন্টারনেট ব্রাউজিং করেন- তাহলে তা নিশ্চিতভাবে অন্য একটি সম্পর্কেরই ইঙ্গিত।

ফেসবুক

পরকীয়ার একটি অন্যতম কারণ হচ্ছে ফেসবুক। এর মাধ্যমেও অন্য সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকেই। তাই শুধুমাত্র ফোন নয়, ফেসবুক কিংবা অন্যান্য যোগাযোগের মাধ্যমের প্রতি আসক্তির মাত্রার ওপরও নজর দিন।

পরিবার

সঙ্গী যদি পরিবারের পেছনে কম সময় ব্যয় করেন, তাহলে এটিও একটি লক্ষণ হিসেবে ধরে নেয়া যায়। খুব ভালো করে আপনার সঙ্গীর প্রতিদিনকার কাজকর্ম লক্ষ্য করুন। যদি বুঝতে পারেন যে আগের চেয়ে কম সময় পাচ্ছেন, তাহলে বোঝার চেষ্টা করুন সেই বাড়তি সময়টা তিনি কীভাবে ব্যয় করছেন।

অজুহাত

সঙ্গী কারণে-অকারণে অজুহাত দেখালে বুঝতে হবে এটি পরকীয়ার লক্ষণ। তাকে সময় দেয়ার কথা বলে দেখুন, একসঙ্গে বসে টিভি দেখার কথা বলুন, তাকে নিয়ে ঘুরতে যাওয়ার আমন্ত্রণ জানান, আত্মীয়-স্বজনদের ও পারিবারিক বন্ধুদের সময় দেয়ার কথা বলুন। তিনি যদি আপনাকে অজুহাত দেখিয়ে না বলেন, তাহলে জানার চেষ্টা করুন অজুহাতটি সত্যি কিনা।

নিজেকে গুটিয়ে নেয়া

সঙ্গী যদি বিনা কারণে পরিবার ও বন্ধুবান্ধবের কাছ থেকে নিজেকে গুটিয়ে নিতে শুরু করে, তাহলে ধরে নিতে পারেন তিনি পরকীয়ায় লিপ্ত।

নতুন কোন নাম

আপনার সঙ্গীর মুখে যদি নতুন কোনো একটি নাম ঘন ঘন শুনতে পান, তবে একেও পরকীয়ার লক্ষণ হিসেবে নিতে পারেন।

অকারণে রেগে যাওয়া

বিনা কারণে অযৌক্তিক রাগ করা, কিংবা সবসময় খিটখিট করা পরকীয়ার অন্যতম লক্ষণ। খেয়াল করে দেখুন তো, আগে যে বিষয়গুলো আপনার সঙ্গীর রাগের উদ্রেক করত না সেসব বিষয়ে কি তিনি রেগে যাচ্ছেন? কিংবা কথায় কথায় আপনাদের দাম্পত্য জীবনকে অভিশাপ হিসেবে অভিহিত করছেন? এসব হলে বুঝে নিন তিনি পরকীয়ায় আসক্ত।

শারীরিক সম্পর্ক

আপনার সঙ্গে শারীরিক সম্পর্কে সঙ্গী যদি উদাসীনতা দেখান, তাহলে আপনি এটি পরকীয়ার নিশ্চিত লক্ষণ হিসেবে ধরতে পারেন। যিনি অন্যের সঙ্গে সময় কাটিয়ে আপনার প্রতি উদাসীন, তার মুখের অভিব্যক্তিই আপনাকে সব কথা বলে দেবে।

ফোনের ব্যাপারে অতিরিক্ত সাবধানতা

অনেকেই বাথরুমে ফোন নিয়ে যান। এটা কারো অভ্যাস হতে পারে। তবে হঠাৎ করেই সঙ্গী আপনার থেকে ফোন লুকানোর চেষ্টা করছে। হয়তো তার ফোনে এমন কিছু রয়েছে যা তিনি আপনাকে দেখাতে চান না। এটি হতে পারে পরকীয়ার লক্ষণ।