• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

গণিতে দুর্বল শিক্ষার্থীদের জন্য ইউএনও`র উদ্যোগ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

গাইবান্ধার সাদুল্লাপুরে অপেক্ষাকৃত গণিতে দুর্বল শিক্ষার্থীদের জন্য উদ্যোগ নিয়েছেন ইউএনও মো. শাহনেওয়াজ। তিনি একটি গণিত ক্লাব প্রতিষ্ঠা করেছেন। সেই ক্লাবে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সপ্তম, অষ্টম ও্র নবম শ্রেণির শিক্ষার্থীরা সদস্য হতে পারবেন।

সাদুল্লাপুর উপজেলা প্রশাসনের তথ্যানুযায়ী, গণিত ক্লাবের সদস্য হতে শিক্ষার্থীদের ২৮ নভেম্বরের মধ্যে ইউএনও’র কার্যালয়ে রেজিস্ট্রেশন করতে হবে। আর জানুয়ারির প্রথম সপ্তাহে ক্লাব শুরু হবে। প্রথম ব্যাচে গণিত শেখার সুযোগ পাবে ১৫ শিক্ষার্থী। প্রতি সপ্তাহে দুইদিন করে বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত ইউএনও কার্যালয়ে গণিত শিক্ষা দেয়া হবে। 

প্রথম দিকে ইউএনও নিজেই পাঠদান করাবেন। তারপর কয়েকজন গণিতের শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে। তারপর সেই শিক্ষকরাই ক্লাব পরিচালনা করবেন। 

এছাড়া ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত প্রতি মাসে একবার করে গণিত, বিজ্ঞান ও ইংরেজি বিষয়ে পরীক্ষা নেয়া হবে। আর এতে প্রত্যেক মাসের পরীক্ষায় প্রথম পাঁচজনকে আকর্ষণীয় পুরস্কার দেয়া হবে। এই ছয় মাসে নেয়া ছয়টি পরীক্ষার সমন্বয়ে সেরা প্রথম পাঁচ শিক্ষার্থীকে বিশেষ আকর্ষণীয় পুরষ্কার দেয়া হবে। 

এ ব্যাপারে সাদুল্লাপুরের ইউএনও মো. শাহনেওয়াজ বলেন, বৃহস্পতিবার জেএসসির গণিত পরীক্ষায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছি। এর মধ্যে গণিতে শিক্ষার্থীদের অতি দুর্বলতা দেখা গেছে। তাই গণিত ক্লাব চালু করা হয়েছে।